HighlightNewsআন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ ত্রাণ তহবিল থেকে ১০ হাজার কোটি ডলার লুট!

টিডিএন বাংলা ডেস্ক : ২০২০ সালে মহামারিতে কাজ হারানো মানুষদের সহায়তায় যুক্তরাষ্ট্রে গঠিত কোভিড-১৯ ত্রাণ কর্মসূচি থেকে প্রায় দশ হাজার কোটি ডলার চুরি হয়েছে। মঙ্গলবার মার্কিন গোয়েন্দা সংস্থা এই তথ্য জানিয়েছে।

জালিয়াতি হওয়া অর্থ পুনরুদ্ধার বিষয়ক গোয়েন্দা সংস্থার সমন্বয়ক রয় ডটসন এক সাক্ষাৎকারে জানান, তাদের কাছে আসা মামলা, শ্রম দফতর এবং ক্ষুদ্র ব্যবসা প্রশাসনের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে চুরি হওয়া অর্থের হিসেব করা হয়েছে। বিচার বিভাগ যেসব মামলার বিচার করছে সেগুলো এই হিসেবে আসেনি।
ডটসন বলেন, বিতরণ করা তিন লাখ ৪০ হাজার কোটি ডলারের মাত্র তিন শতাংশ চুরি হয়েছে। তবে মহামারি সহায়তা কর্মসূচি থেকে অর্থ চুরির মাধ্যমে অপরাধীদের তৎপরতা বোঝা গেছে।

বেশিরভাগ অর্থ জালিয়াতি হয়েছে বেকারত্ব খাত থেকে। শ্রম বিভাগ জানিয়েছে প্রায় আট হাজার সাতশ’ কোটি ডলার যথাযথভাবে বিতরণ করা হয়নি। এর মধ্যে বড় অংশই জালিয়াতি হয়েছে।

গোয়েন্দা সংস্থা জানিয়েছে, বেকারত্ব ইন্সুরেন্স এবং ঋণ জালিয়াতির ঘটনা তদন্তের সময় তারা এক হাজার দুইশ’ কোটি ডলারের বেশি জব্দ করেছে। এসব ঘটনায় প্রায় নয়শ’ অপরাধী তদন্তের আওতায় রয়েছে। আর এখন পর্যন্ত একশ’রও বেশি জনকে গ্রেফতার করা হয়েছে।
গোয়েন্দা সংস্থা জানিয়েছে, মহামারির শুরুতে আইনশৃঙ্খলা বাহিনীগুলো ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী সংক্রান্ত জালিয়াতির ওপর বেশি জোর দেয়। কর্তৃপক্ষ এখন মহামারি সংশ্লিষ্ট ত্রাণ তহবিল সংক্রান্ত জালিয়াতির ওপর বেশি জোর দিচ্ছে।. সূত্র: দ্য ডেইলি ইনকিলাব

Related Articles

Back to top button
error: