রবি শাস্ত্রীর পরে ২০২৩ পর্যন্ত ভারতীয় দলের প্রধান কোচ হতে চলেছেন রাহুল দ্রাবিড়

টিডিএন বাংলা ডেস্ক : আসন্ন আইসিসি টি -টোয়েন্টি বিশ্বকাপ ২০২১-এর সমাপ্তির পর রাহুল দ্রাবিড় ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে রবি শাস্ত্রীর স্থলাভিষিক্ত হবেন।

আইপিএলের ১৪ তম সংস্করণের ফাইনাল খেলা আমিরশাহিতে শেষ হওয়ার কয়েকঘন্টার মধ্যেই এল ভারতীয় ক্রিকেটের সবথেকে বড় খবরটা।

দ্রাবিড়ের পাশাপাশি মহারাষ্ট্র তথা ভারতের প্রাক্তন পেসার পরশ মামরেকে ২০২৩ পর্যন্ত ভারতীয় দলের বোলিং কোচ হিসেবে ও নিয়োগের বিষয়টি চূড়ান্ত হয়েছে। ফিল্ডিং কোচ আর শ্রীধরের পরিবর্ত হিসেবে বিসিসিআই এখনও কাউকে চূড়ান্ত করেনি। দলের ব্যাটিং কোচ হিসেবে কাজ চালিয়ে যাবেন বিক্রম রাঠোর। সূত্রের খবর বিসিসিআই এবং দ্রাবিড়ের দুই বছরের চুক্তি হয়েছে। এর জন্য দ্রাবিড় ১০ কোটি টাকা করে পারিশ্রমিক পাবেন।

দ্রাবিড় সর্বদা বিসিসিআইয়ের পছন্দের তালিকায় ছিল কিন্তু মনে হচ্ছে বিসিসিআই সেক্রেটারি জয় শাহ এবং বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি প্রাক্তন অধিনায়কের সাথে বসে কথা বলাতে সবটা পরিষ্কার হয়ে আসে। দ্রাবিড় পুরো সময়ের জন্য ভারতের কোচ হতে সন্মত হন।

রাহুল দ্রাবিড় ২০১৬ সালে ভারতের অনূর্ধ্ব -১৯ দলের প্রধান কোচ নিযুক্ত হন। ২০১৬ এবং ২০১৮ সালে অনুষ্ঠিত আইসিসি অনূর্ধ্ব -১৯ বিশ্বকাপের দুটি ব্যাক-টু-ব্যাক সংস্করণে ভারত শীর্ষে থাকায় তিনি অবদান রাখেন। ফাইনালে বাংলাদেশে ২০১৬ সালের সংস্করণে ভারতের স্বপ্নের রান ছিল। উইকেট কিপার ব্যাটসম্যান ইশান কিষান ভারতীয় দলের অধিনায়ক ছিলেন।

দুই বছর পর পৃথ্বী শ-এর নেতৃত্বে আরেকটি ভারত অনূর্ধ্ব -১৯ দল সব দলকে নাকানি চুবানি খাইয়ে দেয় এবং নিউজিল্যান্ডে আয়োজিত টুর্নামেন্টে অপরাজিত থেকে চাম্পিয়ন হয়। শেষ পর্যন্ত, বয়েজ ইন ব্লু অস্ট্রেলিয়াকে একতরফা ফাইনালে হারিয়ে চতুর্থ আইসিসি অনূর্ধ্ব -১৯ বিশ্বকাপ শিরোপা জিতে। দ্রাবিড় ২০১৬ থেকে ২০১৯ পর্যন্ত ইন্ডিয়া-এ দলের সাথে একাধিক সফর করেছেন। জুনিয়র স্তরের দলগুলির সাথে তার সফল থাকার পর, দ্রাবিড় জুলাই ২০১৯ সালে জাতীয় ক্রিকেট একাডেমিতে ক্রিকেট প্রধান নিযুক্ত হন এবং তখন থেকে তিনি খেলোয়াড়দের সার্বিক উন্নয়নের জন্য দায়ী যারা প্রশিক্ষণের জন্য ব্যাঙ্গালোরে ভিজিট করেন।

দীর্ঘদিন ধরে একটা জল্পনা চলছিল। অবশেষে সেই জল্পনাতেই শিলমোহর দিয়ে ভারতীয় জাতীয় সিনিয়র পুরুষ ক্রিকেট দলের প্রশিক্ষকের গুরু দায়িত্ব নিজের কাঁধে তুলে নিলেন কিংবদন্তি প্রাক্তন ক্রিকেটার রাহুল দ্রাবিড়। অনুর্ধ্ব-১৯ পর্যায় থেকে ময়াঙ্ক আগরওয়াল, পৃথ্বী শ, ঋষভ পন্তের মতন একাধিক তারকাকে নিজের হাতে করে গড়ে তোলা ভারতীয় দলের আদরের ‘জ্যামি’ এবার প্রশিক্ষক হিসেবে দায়িত্ব সামলাবেন বিরাট কোহলি, রোহিত শর্মাদের।

টি-২০ বিশ্বকাপ শেষ হওয়ার পরেই জাতীয় সিনিয়র দলের দায়িত্ব নেবেন তিনি। বিসিসিআই সূত্রে বলা হয়েছে ‘ দ্রাবিড় ভারতীয় জাতীয় পুরুষ সিনিয়র দলের কোচ হওয়ার বিষয়ে সম্মতি দিয়েছেন। তিনি কয়েকদিন পরেই জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান পদ থেকে ইস্তফা দেবেন।’