নিম্নচাপের ঘনঘটা, ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

টিডিএন বাংলা ডেস্ক : পূর্ব ও মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ। যার প্রভাবে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় প্রবল বৃষ্টি ও সঙ্গে ঝোড়ো হওয়ার সম্ভাবনা। ভারী থেকে অতি ভারী বৃষ্টির আশঙ্কায় কমলা সর্তকতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর।

আবহবিদদের অনুমান, কলকাতাসহ দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলি ঝোড়ো হাওয়ার দাপট বজায় থাকবে আগামী ৪৮ ঘণ্টা। এরমধ্যে কয়েকটি জেলার বেশ কিছু অংশে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে বলে মনে করা হচ্ছে। নিম্নচাপের প্রভাবে সমুদ্র উত্তাল হয়ে উঠবে। ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার বেগে হাওয়া বইবে উপকূলে। প্রাকৃতিক দুর্যোগের কথা মাথায় রেখে রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

হাওয়া অফিস আরও জানিয়েছে, সোমবার ঝোড়ো হাওয়ার দাপট আরও বাড়বে। এর পাশাপাশি দু-এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে শহরে। আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের কয়েকটি জায়গায় ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তর ২৪ পরগনা, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, হুগলি, হাওড়া ও পুরুলিয়া জেলার বেশ কিছু অংশে ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।