HighlightNewsদেশ

ডিজিটাল সংবাদমাধ্যম আইন কেন্দ্রের, লঙ্ঘনে হতে পারে জরিমানা, রেজিস্ট্রেশন বাতিল

টিডিএন বাংলা ডেস্ক: ডিজিটাল সংবাদমাধ্যমকেও এ বার আইনি নিয়ন্ত্রণের মধ্যে ঘেরাটোপে আনতে চলেছে কেন্দ্র সরকার। সূত্রের খবর, এর জন্য প্রয়োজনীয় আইনি সংশোধনী করে বিলটি সংসদের আসন্ন অধিবেশনে পেশ করা হবে। এই আইন লঙ্ঘিত হলে জরিমানা করার পাশাপাশি বাতিল করা হতে পারে রেজিস্ট্রেশন।

জানা গিয়েছে, আইন কার্যকর হওয়ার ৯০ দিনের মধ্যে ডিজিটাল সংবাদ প্রকাশকদের অবশ্যই রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে হবে। এর পাশাপাশি ডিজিটাল সংবাদ প্রকাশকদের প্রেস রেজিস্ট্রার জেনারেলের কাছে রেজিস্ট্রেশন করতে হবে, যা লঙ্ঘনের ক্ষেত্রে বিভিন্ন প্রকাশনার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। রেজিস্ট্রেশন স্থগিত বা বাতিল করার পাশাপশি জরিমানাও দিতে হতে পারে। কর্মকর্তাদের মতে, ভারতীয় প্রেস কাউন্সিলের চেয়ারম্যানের সাথে একটি আপিল বোর্ডের এসম্পর্কে একটি পরিকল্পনা হয়েছে।

সূত্রের খবর, বিলটি এখনও প্রধানমন্ত্রীর কার্যালয় ও অন্যান্য স্টেকহোল্ডারদের ‘অনুমোদন’ পায়নি। ২০১৯ সালে, একটি খসড়া বিল প্রবর্তন করার সময়, প্রথমবার কেন্দ্র সরকার ডিজিটাল মিডিয়াতে সংবাদকে ডিজিটাল ফর্ম্যাটে সংবাদ হিসাবে সংজ্ঞায়িত করে যা ইন্টারনেট, কম্পিউটার বা মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে সম্প্রচার করা যেতে পারে। এতে ভিডিও, টেক্সট, অডিও এবং গ্রাফিক্স অন্তর্ভুক্ত করা হয়। সেসময় এই বিষয় নিয়ে বিস্তর সমালোচনা শুরু হওয়ায় তা কার্যকর করা হয়নি। প্রসঙ্গত, রেজিস্ট্রেশন অফ প্রেস অ্যান্ড পিরিওডিকাল বিল ব্রিটিশ আমলের প্রেস অ্যান্ড রেজিস্ট্রেশন অফ বুকস অ্যাক্ট ১৮৬৭ কে প্রতিস্থাপন করবে। এই আইন দেশের সংবাদপত্র এবং ছাপাখানাগুলিকে নিয়ন্ত্রণ করার উদ্দ্যেশ্যে আনা হয়েছিল।

Related Articles

Back to top button
error: