দীপাবলিতে এবারও আতচবাজিতে নিষেধাজ্ঞা

টিডিএন বাংলা ডেস্ক : গত বছরের মতো এই বছরও দীপাবলিতে বাজি পোড়ানো যাবেনা। উৎসবের মরশুমের আগে এমনই নির্দেশিকা জারি করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। বাজি পোড়ানোতে শুধু নিষেধাজ্ঞা জারি করা হয়নি।বাজি বিক্রির ক্ষেত্রেও কড়া নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। বুধবার মুখ্যমন্ত্রী নিজে টুইট করে এই নিষেধাজ্ঞার কথা ঘোষণা করেছেন।

কেজরিওয়াল বুধবার নিজের টুইটারে লেখেন, ‘দিল্লির গত ৩ বছরের ভয়াবহ দূষণের কথা মাথায় রেখেই গত বছরের মতো এই বছরও আতসবাজি ব্যবহার, বিক্রি এবং সংগ্রহ করার ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করা হল। গত বছর নিষেধাজ্ঞা জারি করতে দেরি হয়ে যায়। ফলে বহু ব্যবসায়ী আতসবাজি কিনে ফেলেছিলেন। নিষেধাজ্ঞা জারি হওয়ার ফেল আর্থিক ক্ষতির শিকার হতে হয় তাদের। এই বছর হাতে সময় রেখে এই নিষেধাজ্ঞার কথা ঘোষণা করা হল। যাতে কোনও ব্যবসায়ী বাজি সংগ্রহ না করতে পারে।” মানুষ যাতে সুস্থভাবে বাঁচতে পারে তার জন্যই দিল্লি সরকারের তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে তিনি জানান।

উল্লেখ্য, ২০১৯ সালের রেকর্ড অনুযায়ী রাজধানী দিল্লিতে বায়ুদূষণের হার ছিল সবথেকে বেশী। এমনকি সেই কারণে দিল্লিকে বিশ্বের সব থেকে দূষিত শহরের তকমা পর্যন্ত দেওয়া হয়েছিল। এরপরই দূষণ রোধে নড়েচড়ে বসে কেজরি সরকার।