পেগাসাসকাণ্ডে শীর্ষ আদালতের দ্বারস্থ এডিটর্স গিল্ড

টিডিএন বাংলা ডেস্ক : পেগাসাস নজরদারি কাণ্ডে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল এডিটর্স গিল্ড। শীর্ষ আদালতের কাছে তাঁদের আবেদন, বিচারবিভাগীয় তদন্তের। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমানাকে নিয়ে গঠিত পাঁচ বিচারপতির বেঞ্চে তারা আবেদন জানিয়েছেন। শীর্ষ আদালতে এই বিষয়ে শুনানি হবে বৃহস্পতিবার।

যে পাঁচ সাংবাদিক সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন, তাঁরা হলেন পরাঞ্জয় গুহ ঠাকুরতা, এসএনএম আবদি, প্রেম শঙ্কর ঝা, রুপেশ কুমার সিং এবং ইপ্সা সাতাক্সি। আবদনে তাঁরা বলেছে, ফোনে আড়ি পাতা তাদের ব্যক্তিগত স্বাধীনতাকে খর্ব করছে।

কয়েক মাস আগেই ফোনের আড়িপাতাকে কেন্দ্র করে উত্তাল হয়েছিল বিশ্ব রাজনীতি। অভিযোগ, পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে আড়ি পাতা হচ্ছে দেশের সুপ্রিম কোর্টের বিচারপতি, মোদির মন্ত্রিসভার সদস্য এবং আরএসএস নেতা, বিজেপির রাজ্যসভার সাংসদ, দেশের একাধিক সাংবাদিক, বিরোধী নেতা-নেত্রী, ব্যবসায়ীদের ফোনে। এই ঘটনার পর সংসদের বাদল অধিবেশনে বিরোধীদের তুমুল সমালোচনার মুখে পড়ে কেন্দ্র। যদিও এখনও পর্যন্ত এই বিষয়ে ওঠা সমস্ত অভিযোগ অস্বীকার করেছে কেন্দ্রীয় সরকার। এর আগে বিশিষ্ট সাংবাদিক এন রাম এবং শশী কুমার সুপ্রিমকোর্টে মামলা দায়ের করেন। সাংবাদিক এন রাম তাঁর মামলায় শীর্ষ আদালতের কাছে আর্জি জানিয়েছে, শীর্ষ আদালত সরকারকে নির্দেশ দিয়ে জানাক ফোনে আড়ি পাতার বিষয়টি সরকারের অনুমতি সাপেক্ষে হয়েছে না হয়নি। একই রকম আবেদন ওই পাঁচ সাংবাদিকের। সুপ্রিম কোর্টের কাছে তাদের আর্জি, শীর্ষ আদালত যেন সরকারকে এই ব্যাপারে নির্দেশিকা জারি করে জানতে চায় গোটা বিষয়টি সরকারের অনুমতিতে হয়েছে না হয়নি।