কৃষি আইনের প্রতিবাদে দিল্লি অবরূদ্ধ করার পথে কৃষকরা

ছবি সৌজন্যে লেখরাজের টুইটার পেজ।

টিডিএন বাংলা ডেস্ক: কৃষি আইনের প্রতিবাদে দিল্লি অবরূদ্ধ করার পথে কৃষকরা। রাজধানীতে আসা যাওয়ার সমস্ত পথ অবরোধ করার প্রচেষ্টা করছেন তাঁরা। লাগাতার দিল্লির ভেতরে প্রবেশ করার চেষ্টা করে যাচ্ছেন কৃষকরা। দিল্লির রামলীলা ময়দান কিংবা যন্তর মন্তরে ঢুকে বিক্ষোভ দেখাতে চান কৃষকরা।অপরদিকে, আন্দোলনরত কৃষকদের কোনমতেই দিল্লির ভেতর প্রবেশ করতে দিতে চায় না সরকার। প্রশাসনের তরফ থেকে আন্দোলনরত কৃষকদের দিল্লির বুরারি নিরঙ্কারি ময়দানে জমায়েতের অনুমতি দেওয়া হয়েছে।

গতকাল থেকেই দিল্লি হরিয়ানা সীমান্তে সিঙ্ঘু এলাকায় জড়ো হয়েছেন আন্দোলনরত কৃষকরা। বৃহস্পতিবার থেকেই কৃষকদের “দিল্লি চলো” আন্দোলন রুখতে একের পর এক প্রচেষ্টা করে যাচ্ছে হরিয়ানা সরকার। দিল্লি হরিয়ানা সীমান্তে কৃষকদের রুখতে কাঁদানে গ্যাস, ব্যারিকেড, লাঠিচার্জ, জলকামান প্রয়োগ করতে পিছপা হয়নি প্রশাসন। বারংবার কৃষকদের উদ্দেশ্যে আন্দোলন তুলে নেওয়ার আর্জি জানিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। আগামী ৩ ডিসেম্বর কৃষক সংগঠনগুলোর সঙ্গে বৈঠক করার বার্তা দিয়েছেন তিনি।

দিল্লি সরকারের পক্ষ থেকে আন্দোলনরত কৃষকদের জন্য জল, খাবার এবং বিদ্যুতের ব্যবস্থা করা হয়েছে। আম আদমি পার্টির বিধায়ক রাঘব চাড্ডাকে বুরারির নিরঙ্কারি ময়দানে কৃষকদের পরিস্থিতি পর্যবেক্ষণের দায়িত্ব দিয়েছে কেজরিওয়াল সরকার।