সুখবর! কাল থেকে শীতের পরশ রাজ্যে

প্রতিকি ছবি

টিডিএন বাংলা ডেস্ক : নভেম্বর পড়তেই ছিল হালকা শীতের আমেজ। কিন্তু হঠাৎ আবহাওয়ার নাটকীয় ভোল বদল। কলকাতায় শুরু হয় গরমের দাপাদাপি। তবে কাল থেকে পরিস্থিতি বদলাতে চলেছে। এমনই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস জানিয়েছে, বুধবার থেকে কলকাতাসহ দক্ষিণবঙ্গে ফের কিছুটা শীতের আমেজ অনুভব করা যাবে। পাশাপাশি আজ ও কাল বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, ঝাড়গ্রাম ও হাওড়া জেলায়। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে। তবে আজ শহরের তাপমাত্রা আরও কিছুটা বাড়তে পারে বলে মনে করছেন আবহবিদেরা।

আসলে বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্তের পরিস্থিতি তৈরি হওয়ার কারণে অনেকটা অঞ্চল জুড়ে ঘড়ির কাঁটার অভিমুখ অনুযায়ী উচ্চচাপ অঞ্চল থেকে বাতাস ক্রমাগত ঘুরছে। সেইজন্যই বাংলায় বিশেষ করে দক্ষিণবঙ্গে শীত সেভাবে জাঁকিয়ে বসতে পারেনি। উত্তর-পশ্চিমের উত্তরে হাওয়া রাজ্যে ঢুকতে পারছিল না। ফলে এক সপ্তাহ আগেও যে শীত অনুভব হচ্ছিল, তাও উধাও হয়ে যায়। আলিপুর আবহাওয়াবিদরা জানিয়েছেন, নভেম্বরের শেষ সপ্তাহে স্বাভাবিক আবহাওয়া ফেরার জন্য বঙ্গোপসাগর থেকে বিপরীত ঘূর্ণাবর্তের উপদ্রব পুরোপুরি কেটে যাওয়ার প্রয়োজন রয়েছে। তা কাটলেই উত্তরে হাওয়া রাজ্যে প্রবেশ করতে আর কোনও বাধা থাকবে না।