‘কতজনকে গ্রেফতার করেছেন?’ লখিমপুরকাণ্ডে উদ্বেগপ্রকাশ করে প্রশ্ন সুপ্রিমকোর্টের

টিডিএন বাংলা ডেস্ক : লখিমপুরকাণ্ডে উদ্বেগ প্রকাশ করল সুপ্রিমকোর্ট।সর্বোচ্চ আদালতের প্রশ্ন, মামলায় কারা মূল অভিযুক্ত, ঠিক কী হয়েছিল, কাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে, ক’জনকে গ্রেফতার করা হয়েছে।আদালতের এই প্রশ্নের সদুত্তর দিতে পারেনি রাজ্য সরকারের প্রতিনিধি । এই যাবতীয় প্রশ্নের উত্তর জানিয়ে উত্তরপ্রদেশ সরকারকে শুক্রবারের মধ্যে স্ট্যাটাস রিপোর্ট জমা দিতে বলল আদালত।

রবিবার লখিমপুর কাণ্ডে শোরগোল জাতীয় রাজনীতিতে। বুধবার সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছিল, একটি স্বতঃপ্রণোদিত মামলা রুজু করা হয়েছে। তবে আজ জানিয়ে দেওয়া হয়, স্বতঃপ্রণোদিত মামলা নয়, দুই আইনজীবীর চিঠির ভিত্তিতে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। প্রধান বিচারপতি এন ভি রামানা, বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি হিমা কোহলি-র বেঞ্চে এই মামলার শুনানি চলাকালীন, জনস্বার্থ মামলা দায়ের করা হয়। কিন্তু রেজিস্ট্রারের ভুলে সেটা স্বতঃপ্রনোদিত মামলা হয়ে যায়। এরপরই রাজ্য সরকারের প্রতিনিধিকে ডিভিশন বেঞ্চের প্রশ্ন, ”আমাদের বলুন, কতজনের বিরুদ্ধে এফআইআর রুজু করা হয়েছে। কতজনকে আপনার গ্রেফতার করেছেন।”

আদালতের এই প্রশ্নের কোনও সদুত্তর দিতে পারেনি যোগী সরকারের আইনজীবী। রাজ্য সরকারের ভূমিকায় যে ডিভিশন বেঞ্চ খুশি নয়, এই প্রশ্ন তারই ইঙ্গিত। জবাবে রাজ্য সরকারের তরফে জানানো হয়, মোট ১৩ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। পাশাপাশি একটি তদন্তকারী কমিটিও গঠন করা হয়েছে এক প্রাক্তন বিচারপতির অধীনে। ওই কমিটি দুই মাসের মধ্যে একটি পূর্ণাঙ্গ রিপোর্ট জমা দেবে। রাজ্য সরকারের কড়া সমালোচনা করে প্রধান বিচারপতি এনভি রামানা বলেন, “সাধারণ মানুষের ক্ষোভ যে আপনারা সঠিকভাবে এফআইআর দায়ের করছেন না। তদন্তও সঠিকভাবে শুরু করা হয়নি। পাশাপাশি রবিবারের ঘটনায় সন্তানহারা এক মা অসুস্থ হয়ে পড়েন। রাজ্য সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে তাঁর দ্রুত চিকিৎসার ব্যবস্থা করার।