মেঘালয়ে ‘হাত ভেঙে’ ১২ জন বিধায়ক তৃণমূলে?

টিডিএন বাংলা ডেস্ক : মেঘালয়ের রাজনীতিতে বড়সড় চমক। কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিলেন ১২ জন বিধায়ক। তৃণমূল সূত্রের দাবি, এই দলত্যাগী কংগ্রেস বিধায়করা সবাই তৃণমূলে যোগ দিয়েছেন। দলত্যাগী বিধায়কদের নেতৃত্বে রয়েছেন মেঘালয়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমা।

দলীয় সূত্রে খবর, বেশ কিছুদিন ধরেই মুকুল সাংমার যোগদান নিয়ে আলোচনা চলছিল। এই চর্চার মধ্যেই কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধি মেঘালয় গিয়ে দেখা করেন মুকুলের সঙ্গে। এরপর অবশ্য তার তৃণমূলে যোগদানের বিষয়টি ধামাচাপা পড়ে যায়। যদিও মুকুল তৃণমূলের সঙ্গে যোগাযোগ রাখছিলেন বলে সূত্রের খবর। অবশেষে বুধবার গভীর রাতে তার কংগ্রেস ছাড়ার বিষয়টি চূড়ান্ত হয়।

৬০টি আসন বিশিষ্ট মেঘালয়ে ৪০জন বিধায়ক নিয়ে ক্ষমতায় আছে বিজেপি। কংগ্রেসের বিধায়ক সংখ্যা ছিল ১৮। বুধবার এক ডজন বিধায়ক দল ত্যাগ করার ফলে কংগ্রেসের বিধায়ক সংখ্যা এখন দাঁড়াল ৬। অন্যান্য বিধায়কের সংখ্যা ২। এই অবস্থায় পদত্যাগী কংগ্রেস বিধায়করা তৃণমূলে যোগ দিলে এই প্রথম বাংলার বাইরে কোনও রাজ্যে প্রধান বিরোধী দলের মর্যাদা পেতে পারে জোড়া ফুল। তৃণমূল সূত্রের খবর, আজ বেলা একটা নাগাদ শিলংয়ে সাংবাদিক বৈঠক করবেন মুকুল। তখনই পরিষ্কার হয়ে যাবে পাহাড়ি রাজ্যের রাজনৈতিক ছবিটা।