পাঞ্জাবে ২২টি কৃষক সংগঠন সম্মিলিত ভাবে গড়ে তুললো নতুন রাজনৈতিক দল

ছবি সংগৃহীত

টিডিএন বাংলা ডেস্ক: বেশ কয়েকটি কৃষক সংগঠন ও আন্দোলনের কয়েক জন নেতা আগেই ঘোষণা করে ছিলেন নতুন রাজনৈতিক দল তৈরীর। এবার আনুষ্টানিক ভাবেই পাঞ্জাবের ২২টি কৃষক সংগঠন সম্মিলিত ভাবে তৈরি করলো নতুন রাজনৈতিক দল সংযুক্ত সমাজ মোর্চা। এতদিন তাদের আন্দোলন ছিল সম্পূর্ন অরাজনৈতিক। তারা মূলত নিজেদের অধিকার রক্ষার জন্য লড়াই করেছিল। এতদিন তারা কৃষক আন্দোলনে সরাসরি কোনো রাজনৈতিক দলকেই শরিক করেনি। সেই লড়াইয়ে সফলও হয়েছেন। এবার তারা নামছেন সক্রিয় রাজনীতিতে। এখন দেখার তারা কি করতে পারেন।

সংযুক্ত সমাজ মোর্চার নেতৃত্ব দাবি করেছেন, ‘সংযুক্ত কিষান মোর্চা যেমন অনেকগুলি আলাদা আলাদা মতাদর্শের সংগঠনের ঐক্যমঞ্চ ছিল, তেমন এটাও একটা ঐক্যমঞ্চ। এটা কোনও রাজনৈতিক দল নয়, বরং এটা একটা মোর্চা, একটা আন্দোলনের নাম। যেখানে বিভিন্ন মতাদর্শের মানুষ একত্রিত হবে।’ এ প্রসঙ্গে কৃষক নেতা হরমীত সিং কাদিয়ান বলেন, “আমরা সংযুক্ত কিষান মোর্চার ব্যানারে আন্দোলন করে জয়ী হলাম। কিন্তু তারপর ঘরে ফিরে দেখলাম আমাদের চাপ দেওয়া হচ্ছে। এই যুদ্ধে জিততে হলে, আমাদের নির্বাচনেও জিততে হবে।”

মনে করা হচ্ছে ভারতীয় কিষান ইউনিয়নের নেতা বলবীর সিং রাজেওয়াল এই সংযুক্ত সমাজ মোর্চার প্রধান পদে থাকবেন। সংযুক্ত সমাজ মোর্চা একটি সূত্রের দাবি তারা পাঞ্জাবের ১১৭টি আসনেই লড়াই করবেন। এমনকি এই জল্পনাও শোনা যাচ্ছে যে, অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি ও সংযুক্ত সমাজ মোর্চা জোট করে এই নির্বাচনে লড়াই করার সিদ্ধান্ত নিয়েছে। যদিও কৃষকদের সংগঠনের জোট সংযুক্ত কিষান মোর্চা এই নির্বাচনে লড়াই করবেনা বলে জানিয়ে দিয়েছেন।