Highlightদেশ

ভারতের উচিত ছিল তালেবানের সঙ্গে আলোচনা শুরু করা: প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী নটওয়ার সিং

টিডিএন বাংলা ডেস্ক :  প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী কে নটওয়ার সিং এদিন বলেন , আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার আগে ভারতের উচিত ছিল তালিবানের সঙ্গে যোগাযোগের রাস্তা খোলা। যুদ্ধবিধ্বস্ত দেশে দায়িত্বশীল সরকার হিসেবে কাজ করলে তিনি এই গোষ্ঠীর সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনকে সমর্থন করেন।

নটওয়ার সিং যিনি ইউপিএ-তে পররাষ্ট্রমন্ত্রী ছিলেন এবং অন্যান্য সিনিয়র কূটনৈতিক পদে থাকার পাশাপাশি পাকিস্তানে ভারতের রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন। তিনি বলেন, ভারতের আপাতত “অপেক্ষা করা এবং লক্ষ্য রাখা” পদ্ধতি অবলম্বন করা উচিত।

ভারতের আগে তালেবানদের সাথে যোগাযোগ করা উচিত ছিল কি না জানতে চাইলে সিং ইতিবাচক জবাব দিয়েছেন এবং এই গোষ্ঠীর সাথে আলোচনার ক্ষেত্রে আমেরিকানদের উদাহরণ উল্লেখ করেছিলেন।

“আমি যদি পররাষ্ট্রমন্ত্রী হতাম, তাহলে আমি তাদের সাথে যোগাযোগ করতাম। আমি আমার পথের বাইরে চলে যেতাম এবং আমার গোয়েন্দা সংস্থাকে চুপচাপ যোগাযোগ করতে বলতাম।” বলে জানিয়েছেন অভিজ্ঞ এই কংগ্রেস নেতা। যিনি ভারতের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন মে ২০০৪ থেকে ডিসেম্বর ২০০৫ পর্যন্ত। এবং পরবর্তীতে তিনি কিছু বছর পর কংগ্রেস থেকে বেরিয়ে আসেন।

তিনি আরো বলেন, আমেরিকানদের অনেক দোষ নিতে হবে কারণ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার সৈন্য প্রত্যাহার করে তালেবানদের চলাচল সহজ করে দিয়েছিলেন।

Related Articles

Back to top button
error: