পৃথিবীতে উৎপন্ন খাদ্যের তিন ভাগের এক ভাগ নষ্ট হয়: জাতিসংঘ

টিডিএন বাংলা: সম্প্রতি প্রকাশিত জাতিসংঘের একটি রিপোর্টে বলা হয়েছে পৃথিবীতে যে পরিমাণ খাদ্য তৈরি করা হয় তার তিনভাগের এক ভাগ নষ্ট করা হয়। বছরে খাদ্য নষ্ট করার পরিমাণ ১০০ কোটি কোটি টনেরও বেশি বলে জাতিসংঘের রিপোর্টে উল্লেখ করা হয়েছে।
ব্যাপক গবেষণার ভিত্তিতে জাতিসংঘ এই রিপোর্ট তৈরি করেছে এবং রিপোর্ট প্রকাশ করতে গিয়ে মন্তব্য করা হয়েছে পৃথিবীতে খাদ্যশস্য অপচয় এর পরিমান ধারনার থেকেও অনেক বেশি।
জাতিসংঘের প্রতিবেদন অনুসারে পৃথিবীতে যে পরিমাণ খাদ্যশস্য অপচয় হয় তা ব্যক্তি পিছু হিসাব করলে দাঁড়ায় বছরে একজন ব্যক্তি ৭৪ কেজি খাদ্য অপচয় করে। যুক্তরাজ্যে প্রতিদিন ৮ বেলার খাবার অপচয় করা হয়। প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়েছে খাদ্যশস্য অপচয় এর ১৭% হয় হোটেল এবং রেস্তোরাঁগুলোতে। বলা হয়েছে পৃথিবীতে উৎপন্ন খাদ্য শস্যের এক-তৃতীয়াংশ খাওয়াই হয় না এবং এই খাদ্য অপচয় এর ফলে কয়েক শ’ কোটি মানুষ ক্ষুধার্ত অবস্থায় দিন যাপন করছে।

সেই সাথে সাথে এই খাদ্য অপচয় এর ফলে পরিবেশ ও সাংঘাতিকভাবে দুষিত হচ্ছে। প্রতিবেদনে জানানো হয়েছে অপচয় করা খাদ্য গুলি থেকে অতিরিক্ত পরিমাণ কার্বন উৎপন্ন হয়। পৃথিবীতে আজ যে পরিবেশের সংকট দেখা দিয়েছে এবং জলবায়ু পরিবর্তনের কারণে উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে তা রোধ করার অন্যতম একটি উপায় হচ্ছে খাদ্য অপচয় রোধ করা। কেননা এই খাদ্যগুলো তৈরি প্রচুর পরিমাণে কার্বন নির্গত করে। আবার সেই খাদ্য গুলি অপচয় করা হলে তার থেকেও কার্বন নির্গত হয়। জাতিসংঘের রিপোর্টে বলা হয়েছে খাদ্য দ্রব্য অপচয় এর ক্ষেত্রে ধনী-দরিদ্র সব দেশের অবস্থা একই রকম। অসচেতনতার কারণে এবং বেহিসাবি জীবনাচরণের কারণে প্রচুর পরিমাণে খাদ্য অপচয় হয়।