ইসরাইলের বর্বরোচিত হত‍্যাযজ্ঞের বিরুদ্ধে এবার সরব হল উত্তর কোরিয়া

টিডিএন বাংলা ডেস্কঃ ফিলিস্তিনের বেসামরিক নাগরিকদের প্রতিনিয়ত অত‍্যাচার, নিরপরাধ ব‍্যক্তিদের জেলে ভরা, ফিলিস্তিনি ভুখন্ড থেকে খোদ ফিলিস্তিনি জনগণকেই উচ্ছেদ করে জবর দখল করা এবং জোর করে সেখানে ইয়াহুদীদের বসতি স্থাপন করা। সর্বোপরি ফিলিস্তিনের উপর যখন তখন হামলা চালিয়ে অসহায় নারী ও শিশুদের হত্যার বিরুদ্ধে এবার সরব হল উত্তর কোরিয়ার কিম জন উনের প্রশাসন।

গতকাল বুধবার উত্তর কোরিয়ার বিদেশ মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে ইসরাইলের বিরুদ্ধে নিন্দা জানানো হয়। বিবৃতিতে বলা হয়,” একথা বলতে দ্বিধা নেই যে, পুরো গাজা উপত্যকাকে ইসরাইল কসাইখানায় পরিণত করেছে। ইসরাইলি বাহিনী শিশুদের নির্বিচারে হত্যা করে চলেছে। ইসরাইলের এই ভয়াবহ শিশু হত্যাকাণ্ড ভবিষ্যৎ মানবপ্রজাতির জন্য বিরাট চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে এবং এটি মানবতাবিরোধী অপরাধ।”

১০ মে থেকে ইসরাইল ফিলিস্তিনের উপর হামলা শুরু করে। এমনকি তারা ঈদের দিনও হামলা চালিয়ে যায়। ফলে শুরু হয় ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন বনাম ইসরাইলের অসম যুদ্ধ। ১১ দিন ব‍্যাপি এই যুদ্ধে ফিলিস্তিনের প্রায় ২৭৯ জন মানুষ নিহত হয় যার মধ্যে কমপক্ষে ৬৬ জন শিশুও ছিল। এছাড়া প্রায় এক হাজারের বেশি বাড়ি ও বহুতল ভবন বিধ্বস্ত হয়। এত বেশি ক্ষয়ক্ষতি হয় যে স্বাভাবিক জীবন যাত্রা বিপর্যস্ত। তবে এবারে হামাস ও অন‍্যান‍্য প্রতিরোধ আন্দোলনের জবাবি হামলা ছিল অবিশ্বাস্য। তারা প্রায় ৪৫০০ টি রকেট ও ক্ষেপনাস্ত্র হামলা করে যা দেখে গোটা বিশ্ব রীতিমত অবাক হয়ে যায়। এছাড়াও তারা এবার ইসরাইলের মধ্যেও যুদ্ধ সম্প্রসারিত করতে সক্ষম হয়। ইসরাইলের বহু অঞ্চলে সংঘর্ষ বেধে যায়। ফলে শেষ মেশ ইসরাইল যুদ্ধবিরতি ঘোষণা করে।