ডিটেনশন ক্যাম্পে অত্যাচারের নজির তুলো চাষকরতে বাধ্য করা হচ্ছে উইঘুর মুসলিমদের

ছবি: বিবিসি

টিডিএন বাংলা ডেস্ক : ভারতে এনআরসি এনপি আর করে যখন কোটি কোটি মানুষকে ডিটেনশান ক্যাম্পে রাখার ষড়যন্ত্র করছে কেন্দ্রীয় সরকার ঠিক তখনই চীনের ডিটেনশন ক্যাম্পের লোম হর্ষক ভয়াবহ চিত্র প্রকাশ হয়ে পড়ল। মার্কিন গবেষণা সংস্থা সেন্টার ফর গ্লোবাল পলিসির রিপোর্ট থেকে জানা যায়। শিনজিয়াং প্রদেশের উইঘুর মুসলিমদের দাসে পরিণত করেছে চীন সরকার। রিপোর্টে চীনের সমালোচনা করে বলা হয়েছে শিনজিয়াং প্রদেশের পাঁচ লক্ষ সত্তর হাজার মানুষকে তুলো চাষ করতে বাধ্য করা হচ্ছে। তুলো চাষ করতে না চাইলে তাদের পিঠে চাবুক মারা হচ্ছে বলে জানানো হয়। সম্প্রতি উপগ্রহ চিত্র থেকে জানা যায় সেখানে একশত টির অধিক আটক শিবির বা ডিটেনশন ক্যাম্প আছে।

চীন বিশ্বের ২০ শতাংশ তুলোর চাহিদা পূরণ করে। এডিডাস, নাইকি এবং গ্যাপের মত আন্তর্জাতিক সংস্থাগুলি তাদের কাছ থেকে তুলো সংগ্রহ করে।
কর্পোরেট হাউসের স্বার্থ পূরণ করতে চীন সরকার উইঘুর মুসলমানদের সাথে ক্রীতদাসের মত আচরন করে। বিভিন্ন মানবাধিকার সংস্থা বার বার এ বিষয়ে প্রশ্ন তুললেও চীন সরকারের কোন হেলদোল নেই।

মিউনিখে অবস্থিত উইঘুর মুসলিম কংগ্রেসের প্রেসিডেন্ট ঈসা বলেন উইঘুর মুসলিমদের প্রতি অবিচার নিয়ে তারা আগে থেকেই সরব আছেন। লক্ষ লক্ষ মানুষকে এভাবে ক্রীতদাসের মত জীবন যাপন করতে বাধ্য করার বিরুধ্যে তাঁরা মামলা করবেন বলে জানান।