“অক্সিজেন খোঁজা আমাদের কাজ নয়, আমাদের কাজ কর দেওয়া”; মোদিকে কটাক্ষ “ক্লান্ত” সৃজিতের

ছবি সৌজন্যে সৃজিত মুখোপাধ্যায়ের ফেসবুক পেজ।

টিডিএন বাংলা ডেস্ক: টানা এক মাস ধরে সিনেমার কাজ ভুলে মানুষের প্রয়োজনে মানুষের সেবায় নিজেকে নিয়োজিত করেছেন বিখ্যাত চিত্র পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। লাগাতার সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন পোস্ট করে কোথাও অক্সিজেনের খোঁজ করা তো কোথাও হাসপাতালের বেড-এর খোঁজ করছেন তিনি। করোনার সংকটে বিপর্যস্ত মানুষদের কাছে প্রয়োজনীয় ওষুধ অক্সিজেন পৌঁছে দেওয়ার জন্য চেষ্টার কোন ত্রুটি রাখেননি তিনি। কিন্তু লাগাতার এই কাজ করতে করতে বড্ড “ক্লান্ত” হয়ে পড়েছেন সৃজিত মুখোপাধ্যায়। ইনস্টাগ্রামে একটি পোস্ট করে “একজন ক্লান্ত ভারতীয়” হিসেবে সৃজিৎ লিখেছেন,”অক্সিজেন খোঁজা, এটা আমাদের কাজ নয়। বেডের জন্য দৌড়ঝাঁপ করা, এটাও আমাদের কাজ নয়। ওষুধের জন্য ভিক্ষা চাওয়াও আমাদের কাজ নয়।”

 

https://www.instagram.com/p/COmjqDiNjdf/?igshid=1fa3wqvxh2qe9

 

দেশজুড়ে করোনার সংকটে চিকিৎসা পরিষেবার বেহাল অবস্থা নিয়ে বিস্ফোরক সৃজিত কাঠগড়ায় কাকে দাঁড় করিয়েছেন তা যদিও স্পষ্টভাবে উল্লেখ করেননি তিনি। তবে, জাতীয় পুরস্কার বিজয়ী চলচ্চিত্র পরিচালকের পোস্ট যদিও বলছে, কেন্দ্র সরকারের বিরুদ্ধেই সরব হয়েছেন তিনি। তাঁর পোস্ট অনুযায়ী, করোনার এই সংকটে দেশের নাগরিকদের এই বিপর্যস্ত অবস্থায় সরকারের যে কাজ করার কথা, তা সরকার করেনি। দেশের একজন নাগরিক হিসেবে তার কাজ সরকারকে রাজস্ব দেওয়া। তা তিনি দিয়েছেন। কিন্তু সরকার নিজের দায়িত্ব পালন করেনি। তাই নিজের পোস্টে সজাগ করে দেওয়ার ভঙ্গিতে তিনি বলেছেন,”আমাদের কাজ হলো রাজস্ব দেওয়া। এগুলো আপনার কাজ ছিল এবং আপনি করেননি। ভারত ভুলবে না।” সরাসরি না বললেও এই বাক্যগুলি যে দেশের প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করেই বলা, তা বুঝতে অসুবিধা হয়নি নেটাগরিকদেরও।

 

সৃজিতের এই পোস্ট পড়ে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের অনেকের মনেই প্রশ্ন উঠেছে, সৃজিতের এই সাবধান বাণী কি আসলে আগামী লোকসভা নির্বাচনের জন্য? কারণ, পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে মটেও কাজে আসেনি “মোদী ম্যাজিক”। এরপরে, করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ায় বিপর্যস্ত গোটা দেশ। ইতিমধ্যেই, বঙ্গ বিধানসভার পর উত্তর প্রদেশের জেলা পঞ্চায়েত নির্বাচনেও মুখ থুবড়ে পড়েছে বিজেপি। এই একই ট্রেন্ড কি বজায় থাকবে লোকসভা নির্বাচনেও?