খুল্লামখুল্লা বিক্রি করা চলবে না আমিষ পদ, নিষেধাজ্ঞা মোদি রাজ্যে

টিডিএন বাংলা ডেস্ক : মাছ-মাংস কিংবা ডিমের মতো আমিষ পদ আর রাস্তায় খোলাখুলি বিক্রি করা যাবে না। শুধু স্ট্রিট ফুডের ক্ষেত্রেই নয়। রেস্তরাঁতেও খোলামেলা বিক্রি করা যাবে না আমিষ পদ। এই ধরণের পদ বিক্রি করতে হবে ঢেকে। আমিষ পদের ক্ষেত্রে এমনই নিষেধাজ্ঞা জারি করা হল মোদির রাজ্য গুজরাতের বরোদা পুরসভা এলাকায়।১৫ দিনের মধ্যেই এই নয়া নিয়ম চালু করতে হবে। ওই শহরের বেশিরভাগই নিরামিষাশী। সেই জন্য প্রকাশ্যে আমিষ পদ বিক্রি করলে, ধর্মীয় ভাবাবেগে আঘাত লাগতে পারে। তাই এই নিষেধাজ্ঞা জারি হতে চলেছে বলে জানানো হয়েছে।

নতুন নির্দেশ দিয়েছেন স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান হিতেন্দ্র প্যাটেল। তিনি জানিয়েছেন, এবার থেকে মাছ, মাংস, ডিমের পদ বিক্রি করতে হবে ঢেকে। রাস্তার খাবারের ক্ষেত্রেই কেবল এই নির্দেশ প্রযোজ্য নয়।

রেস্তরাঁতেও এই নির্দেশ সমানভাবে প্রযোজ্য। তাঁর দাবি, আমিষ খাবারের দোকান রাস্তার ধারে থাকলে তা পথচলতি মানুষের চোখে পড়ে। এতে ধর্মীয় ভাবাবেগে আঘাত লাগে। তাই বরোদা পুরসভার এই সিদ্ধান্ত।

উল্লেখ্য মোদির রাজ্যে এই নির্দেশ প্রথম নয়। এর আগে একই ফতোয়া জারি করা হয় গুজরাতের রাজকোটে। শহরের মেয়র নির্দেশ দেন, সমস্ত আমিষ স্টল যেন রাস্তা থেকে দূরে থাকে। এবার সেই রাজকোটের দেখানো পথেই হাঁটল বরোদা পুরসভাও।