মরক্কো ভূমিকম্পে লাফিয়ে বাড়ছে নিহতের সংখ্যা, মৃত কমপক্ষে ২০০০  

টিডিএন বাংলা ডেস্ক: শুক্রবার রাতের ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ২,০১২ জনে পৌঁছেছে বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। ওই মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ভূমিকম্পে সারাদেশে অপর ২,০৫৯ জন আহত হয়েছে যাদের মধ্যে ১,৪০৪ জনের অবস্থা গুরুতর।মরক্কো সরকার দেশটিতে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে এবং দুর্গত এলাকায় উদ্ধার ও ত্রাণ তৎপরতার জন্য সেনাবাহিনী মোতায়েন করেছে।

শুক্রবার স্থানীয় সময় রাত ১১টা ১১ মিনিটে আঘাত হানা ৬.৮ মাত্রার ওই ভূমিকম্পে প্রাথমিক ভাবে ২৬৯ জনের মৃত্যুর খবর দেয়া হয় যে সংখ্যা ক্ষণে ক্ষণে বাড়তে থাকে। মারাকেশ শহরের দক্ষিণে অবস্থিত আটলাস পর্বতের পাদদেশে দুর্গম পাহাড়ি এলাকায় সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে বলে মৃতের সংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে। রাজধানী রাবাতের পাশাপাশি মারাকশে, কাসাব্লাঙ্কা, আগাদির ও কেনিত্রাসহ আরো অনেক গুরুত্বপূর্ণ শহরে ভূমিকম্পের ঝাঁকুনি অনুভূত হয়েছে। এসব শহরের লাখ লাখ অধিবাসী আতঙ্কে শুক্রবার সারারাত রাস্তায় কাটিয়েছেন।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে বহু ভবনকে আংশিক বিধ্বস্ত হতে দেখা গেছে এবং কিছু ভবন সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। মারাকেশের পুরোনো অংশের একটি মসজিদ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই এলাকার আরো বহু ঐতিহাসিক ভবন সম্পূর্ণ বা আংশিক বিধ্বস্ত হয়েছে। মরক্কোয় গত ১০০ বছরে এত শক্তিশালী ভূমিকম্প আর আঘাত হানেনি। দেশটির ভূমধ্যসাগরীয় উপকূলে ২০০৪ সালে সর্বশেষ যে বড় ধরনের ভূমিকম্প হয়েছিল তাতে ৬০০ মানুষ নিহত ও অপর ৯০০ জনের বেশি আহত হয়েছিল। সূত্র – পার্সটুডে