বিরোধিতার চাপে সুপ্রিম কোর্টের গঠিত চার সদস্যের কমিটি থেকে সরে এলেন ভূপিন্দের সিংহ মান

ছবি সৌজন্যে ভূপিন্দর সিংহ মানের টুইটার পেজ।

টিডিএন বাংলা ডেস্ক: কেন্দ্রের তিনটি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে লাগাতার চলতে থাকা কৃষক আন্দোলনের মধ্যেই সম্প্রতি সুপ্রিম কোর্টকেন্দ্রীয় তিনটি কৃষি আইনের প্রয়োগের ওপর স্থগিতাদেশ জারি করে এবং কৃষকদের সমস্যা সমাধানের জন্য একটি চার সদস্যের উচ্চস্থানীয় কমিটি গঠন করে। সুপ্রিম কোর্টের গঠিত ওই বিশেষ কমিটি থেকে এবার নিজের নাম সরিয়ে নিলেন প্রাক্তন সাংসদ এবং ভারতীয় কৃষি সংস্থার জাতীয় সভাপতি ভূপিন্দের সিংহ মান। শীর্ষ আদালতের গঠিত ওই প্যানেলে ভূপিন্দের সিংহ মানের নাম অন্তর্ভুক্ত হওয়ার পর থেকেই কৃষি সংগঠন গুলির মধ্যে বিরোধ দেখতে পাওয়া যায়।

সুপ্রিম কোর্টের নির্দেশে গঠিত এই বিশেষ কমিটির সদস্য হিসেবে একটি বয়ান জারি করে ভূপিন্দর সিংহ মান বলেন,”কেন্দ্র সরকারের তরফ থেকে তিনটি কৃষি আইনের বিষয়ে কৃষক সংগঠনগুলির সঙ্গে আলোচনা শুরু করার জন্য শীর্ষ আদালতের পক্ষ থেকে আমাকে নমিনেট করার জন্য আমি তাঁদের ধন্যবাদ জানাই।”

তিনি আরো বলেন, নিজেকে একজন কৃষক ও সংগঠনের নেতা হিসেবে কৃষক সংগঠনের এবং সাধারণ মানুষের মনে তৈরি হওয়া ধারণাগুলি দেখে নিজের এই অফার ত্যাগ করতে প্রস্তুত যা আমাকে দেওয়া হয়েছে কারণ আমি পাঞ্জাব এবং দেশের কৃষকদের স্বার্থের সঙ্গে আপোস করতে পারবোনা। আমি কমিটি থেকে নিজেকে অপসারণ করছি এবং সর্বদা কৃষক এবং পাঞ্জাবের পাশে থাকবো।