উত্তরাখণ্ডে একদিনের মুখ্যমন্ত্রী হয়ে ইতিহাস রচনা করলেন সৃষ্টি গোস্বামী

ছবি সৌজন্যে সৃষ্টি গোস্বামীর ফেসবুক পেজ।

টিডিএন বাংলা ডেস্ক: উত্তরাখণ্ডে একদিনের মুখ্যমন্ত্রী হয়ে ইতিহাসের পাতায় নিজের নাম স্বর্ণাক্ষরে লিখলেন হরিদ্দার জেলার মাত্র ২৪ বছর বয়সি সৃষ্টি গোস্বামী। গতকাল বালিকা দিবস উপলক্ষে সৃষ্টি গোস্বামীকে একদিনের জন্য মুখ্যমন্ত্রী করার সিদ্ধান্ত নেওয়া হয়। এই সিদ্ধান্তে সম্মতি দেন মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিংহ রাওয়াত। গোটা দেশে প্রথম বার কোন রাজ্যের মুখ্যমন্ত্রী থাকা সত্বেও অন্য কাউকে এভাবে একদিনের মুখ্যমন্ত্রী করা হলো। সৃষ্টি গোস্বামীর মুখ্যমন্ত্রীর দায়িত্বভার নেওয়ার পর উত্তরাখন্ড বিধানসভার ১২০ নম্বর কক্ষে শিশুসভার আয়োজন করা হয় যেখানে এক ডজন বিভাগ নিজেদের প্রস্তাব পেশ করে। এদিন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হিসেবে রাজ্যের উন্নয়ন কার্যক্রমের সমীক্ষাও করেন সৃষ্টি গোস্বামী।

উত্তরাখণ্ডের হরিদ্দার জেলার মেয়ে সৃষ্টি গোস্বামীর বাবা প্রবীণ পুরি দৌলতপুরে একটি মুদির দোকান চালান। সৃষ্টির মা সুধা ঘোষ আমি একজন সাধারন গৃহিণী। এহেন সাধারণ পরিবার থেকে উঠে আসা সৃষ্টি গোস্বামী রূড়কীর বিএসএম পিজি কলেজে বিএসসি এগ্রিকালচার নিয়ে পড়াশোনা করছেন। ২০১৮ সালের মে মাসে শিশু বিধানসভায় শিশু বিধায়কদের পক্ষ থেকে মুখ্যমন্ত্রী হিসেবে তাঁকে চয়ন করা হয়েছিল। শিশু বিধানসভায় প্রত্যেক তিন বছর অন্তর শিশু মুখ্যমন্ত্রী নির্বাচিত করা হয়।

সৃষ্টির এহেন সাফল্যে আনন্দের আতিশয্যে আপ্লুত তাঁর বাবা-মা। উত্তরাখণ্ডের ট্রাইভেন্দ্র সরকারকে এহেন সিদ্ধান্তের জন্য ধন্যবাদ জানিয়েছেন সৃষ্টির মা। অপরদিকে সৃষ্টির বাবা জানিয়েছেন, এটা একটা উদাহরণ। সব মানুষের উচিত এই ঘটনা থেকে প্রেরণা নেওয়া। যখন একজন মেয়ে এই সাফল্য অর্জন করতে পারে তখন অন্যরা কেন নয়? তাঁর মেয়েকে এই সাফল্যের যোগ্য হিসেবে নির্বাচন করার জন্য উত্তরাখণ্ডের সরকারকে অসংখ্য ধন্যবাদ জানিয়েছেন সৃষ্টির বাবা।