টিডিএন বাংলা ডেস্ক: ভিক্ষা করার অপরাধে গ্রেফতার সংযুক্ত আরব আমিরাতে গ্রেফতার হলেন ২৪২ জন। খুব সহজে উপার্জনের আশায় ভিক্ষের ঝুলি হাতে ভিক্ষুকের সারিতে ভিনদেশিরাই দুবাইয়ের রাস্তায় ইতিউতি দাঁড়িয়ে পড়েন। যদিও সংযুক্ত আরব আমিরাতে ভিক্ষাবৃত্তি আইনত অপরাধ। আর সেই কারনেই চলতি রমজানের শুরু থেকেই এ বার ভিক্ষাবৃত্তির বিরুদ্ধে জোরদার অভিযানে নেমেছে দুবাই পুলিশ। ভিক্ষে করার অপরাধে রমজান শুরু হওয়া থেকে এ পর্যন্ত ২৪২ জনকে গ্রেফতার করা হয়েছে।

বৃহস্পতিবার দুবাই পুলিশের এক পদস্থ কর্তা এই গ্রেফতারির কথা জানান। আটকরা বিভিন্ন দেশের নাগরিক। দুবাই পুলিশের অনুপ্রবেশকারী দফতরের ডিরেক্টর কর্নেল আলি সালেম বৃহস্পতিবার জানান, ২৪২ জনের মধ্যে ১৪৩ জন পুরুষ, ২১ জন মহিলা ভিক্ষুক ছাড়াও ৭৮ জন গ্রেফতার হয়েছে ফুটপাথে হকারির অভিযোগে।

কর্নেল জানান, ভিক্ষাবৃত্তি কড়া হাতে দমনে দুবাইয়ের নির্দিষ্ট কয়েকটি জায়গায় নজরদারি বাড়ানো হয়েছে। রাস্তায় কাউকে ভিক্ষাবৃত্তি করতে দেখলে, ৯০১ ডায়াল করতে বলা হয়েছে। ই-ক্রাইম প্ল্যাটফর্মেও অভিযোগ জানানো যাবে।

দুবাই পুলিশের অনুপ্রবেশকারী দফতরের ডিরেক্টর মন করেন, ভিক্ষাবৃত্তির সাথে ডাকাতির মতো অন্যান্য অপরাধের সম্পর্ক থাকতে পারে। ভিক্ষের সময় শিশুদের সামনে রেখে সহানুভূতি আদায়েরও চেষ্টা হয় বলে তিনি অভিযোগ করেন।

অভিযোগ জানাতে দুবাই পুলিশ অ্যাপের ‘পুলিশ আই সার্বিস’ব্যবহার করতে বলেন কর্নেল সালেম। তার কথায়, সত্যিই যদি দুঃস্থ-গরিব লোকজনকে আর্থিক ভাবে সাহায্য করতে চান, স্বীকৃত সংস্থার মাধ্যমে দান করুন। তাতে ঠিক জায়গায় সাহায্য পৌঁছবে।