টিডিএন বাংলা ডেস্ক: এবার থেকে আর মার্কিন স্বনিযুক্তি সংস্থাগুলি সস্তায় কর্মী নিযুক্ত করার জন্য এইচ-ওয়ান বি ভিসার সুযোগ নিয়ে বিদেশী কর্মী নিয়োগ করতে পারবে না। গত ২৩শে জুন এই মর্মে নিষেধাজ্ঞা ঘোষণা করেছিল মার্কিন প্রশাসন। এবার সেই নিষেধাজ্ঞায় স্বাক্ষর করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর ফলে করোনা পরিস্থিতির মধ্যেই ফের বিরাট ধাক্কার সম্মুখীন হলো ভারতীয় তথ্যপ্রযুক্তির কর্মীরা। এক কথায় তাঁদের মুখের উপর দরজা বন্ধ করলো মার্কিন প্রশাসন।

প্রসঙ্গত, এইচ-ওয়ান বি ভিসার মাধ্যমে ভারত থেকে প্রায় ৭০ শতাংশ কর্মী নিয়োগ করে নিজেদের কাজ চালাত মার্কিন সংস্থাগুলি। হোয়াইট হাউজের মতে এর ফলে বহু আমেরিকান কর্মী যোগ্যতা থাকা সত্বেও কাজ পেতেন না। তার বদলে সস্তায় বিদেশী কর্মী নিয়োগ করত ওই সংস্থাগুলি। এই অপব্যবহার রুখতেই নেওয়া হয়েছে এই পদক্ষেপ।

তবে খুব শীঘ্রই ইমিগ্রেশনের বিষয়ে ভাবনাচিন্তা করা হবে বলেও জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এ দিন বলেন,”এই ইমিগ্রেশন পুরোপুরি যোগ্যতার ভিত্তিতে হবে, ফলে এটা যে কোন শ্রমিকের পক্ষে এই দুর্দান্ত সুযোগ হবে। যাঁরা আমাদের দেশে এসে কাজ করতে চান তাঁদের পক্ষেও এটা দুর্দান্ত হবে, তবে আমাদের দেশে আইনিভাবে থাকতে হবে এবং দেশকে ভালবাসতে হবে।”