বাঁ দিক থেকে রজার পেনরোজ, রেইনহার্ড গাঙ্গেল এবং আন্দ্রেয়া গেজ। ছবি সৌজন্যে: রয়্যাল সুইডিশ অ্যাক্যাডেমি অফ সায়েন্স

টিডিএন বাংলা ডেস্ক: রয়্যাল সুইডিশ অ্যাক্যাডেমি অফ সাইন্সের তরফ থেকে ২০২০ সালে পদার্থ বিজ্ঞানের জন্য নোবেল প্রাইজের একটি অংশ রজার পেনরোজকে এবং অপর অংশটি যৌথভাবে রেইনহার্ড গাঙ্গেল এবং আন্দ্রেয়া গেজকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। রজার পেনরোজ ব্ল্যাকহোল ফর্মেশনের মাধ্যমে জেনারেল থিওরি অফ রিলেটিভিটিকে প্রেডিক্ট করার থিওরি এবং রেইনহার্ড গাঙ্গেল ও আন্দ্রেয়া গেজ আমাদের গ্যালাক্সির কেন্দ্রে অবস্থিত বিশাল সুপারম্যাসিভের কমপ্যাক্ট অবজেক্ট আবিষ্কার করেছেন।

ছবি সৌজন্যে:রয়্যাল সুইডিশ অ্যাক্যাডেমি অফ সায়েন্সের টুইটার পেজ
ছবি সৌজন্যে:রয়্যাল সুইডিশ অ্যাক্যাডেমি অফ সায়েন্সের টুইটার পেজ

রয়্যাল সুইডিশ অ্যাক্যাডেমি অফ সায়েন্সের সেক্রেটারি জেনারেল হোরান হেইনসান এই পুরস্কারের ঘোষণা করেছেন। এই পুরস্কারে একটি গোল্ড মেডেল এর সাথেই ১১ লক্ষ ডলারের বেশি ক্যাশ প্রাইজ দেওয়া হয়। সুইডিশ আবিষ্কারক আলফ্রেড নোবেল এর নামে এই পুরস্কার দেওয়া হয়।

এর আগে, গত কাল অর্থাৎ সোমবার ২০২০ সালে চিকিৎসাক্ষেত্রে নোবেল পুরস্কারের জন্য হার্ভি জে অল্টার, মাইকেল হাফলন এবং চার্লস এম রাইসের নাম ঘোষণা করা হয়। “হেপাটাইটিস সি”-এর আবিষ্কার করার জন্য এই তিনজন গবেষককে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়। নোবেল পুরস্কার সমিতির পক্ষ থেকে একটি টুইট করে জানানো হয়,”রক্ত জনিত হেপাটাইটিস, সারা বিশ্বজুড়ে মানুষের মধ্যেই সিরোসিস এবং যকৃতের ক্যান্সারের কারণ হয়ে দাঁড়িয়েছে। এর বিরুদ্ধে লড়ার জন্য এই তিনজন নির্ণায়ক যোগদান করেছেন। নোবেল কমিটির প্রধান থমাস পার্লমেন স্টকহোমে এর ঘোষণা করেন।”