Pic Courtesy : Narendra Modi FB

টিডিএন বাংলা ডেস্ক: করোনার মোকাবিলা করার জন্য গোটা বিশ্বকে ভ্যাকসিন সরবরাহ করার ক্ষমতা রয়েছে ভারতের। শনিবার রাষ্ট্রসঙ্ঘে এহেন আশ্বাস দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুধু তাই নয় তিনি বলেন, ওষুধের সরবরাহের পাশাপাশি হিমঘর তৈরি ও মজুদ বাড়ানোর ক্ষেত্রেও সহযোগিতা করবে ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই মনোভাবের প্রশংসা করেন সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা।

একটি টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশ্যে তিনি লেখেন,”গোটা বিশ্বকে ভ্যাকসিন সরবরাহ করার ক্ষেত্রে নরেন্দ্র মোদি জি, আপনার দৃষ্টিভঙ্গিকে আমরা অভিবাদন জানাই। এটা একটা খুব গর্বের মুহূর্ত ভারতের জন্য। ধন্যবাদ আপনার নেতৃত্ব এবং পৃষ্ঠপোষকতার জন্য। এটা স্পষ্ট যে আমাদের সমস্ত ব্যবস্থা ভারতীয়দের সমস্ত প্রয়োজনের খেয়াল রাখবে।”

প্রসঙ্গত, এর আগে সিরাম ইনস্টিটিউট এর সিইও আদর পুনাওয়ালা সরাসরি একটি টুইট করে করোনা ভ্যাকসিন অ্যাস্ট্রাজেনেকা কেনার জন্য কেন্দ্র প্রস্তুত আছে কিনা তা জানতে চান। একটি টুইট করে তিনি প্রশ্ন করেন, ভারত সরকার কি প্রস্তুত, আগামী বছরের মধ্যে ৮০ হাজার কোটি টাকা দিয়ে কোভিড ভ্যাকসিন কিনে সকল ভারতবাসীকে সরবরাহ করার জন্য?

শনিবার, সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা একটি টুইট করে ভারত সরকারের কাছে এই ভ্যাকসিন সম্পর্কে পরবর্তী পদক্ষেপ কী হতে পারে তা জানতে চেয়ে দুটি টুইট করেন। ওই টুইটে তিনি লেখেন,”দ্রুত প্রশ্ন: আগামী এক বছরের মধ্যে কি ভারত সরকারের কাছে আশি হাজার কোটি টাকা মজুদ থাকবে? কারণ এটাই ভ্যাকসিন কিনে সমস্ত ভারতবাসীর মধ্যে বন্টন করে দেওয়ার জন্য প্রয়োজন হবে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের। এটাই হলো পরবর্তী চ্যালেঞ্জ জানিয়ে আমাদের মোকাবিলা করতে হবে।”

এরপরের একটি টুইটে নিজের এহেন প্রশ্ন করার কারণ উল্লেখ করে আদর পুনাওয়ালা লিখেছেন,”আমি এই প্রশ্নগুলো জিজ্ঞাসা করছি কারণ, চাহিদা পূরণের জন্য এবং বিতরণের জন্য, ভারত এবং বিদেশের ভ্যাকসিন প্রস্তুতকারকদের গাইড করতে আমাদের পরিকল্পনা করতে প্রয়োজন হবে।”