টিডিএন বাংলা ডেস্ক: রাজ্যসভার পর এবার লোকসভাতেও সংসদীয় কার্যবিধি বয়কট করলেন বিরোধী সাংসদরা। এ প্রসঙ্গে সমস্ত বিরোধী দলের পক্ষ থেকে কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরি বলেন,”কৃষকদের বিষয় নিয়ে আমাদের দল এবং সমস্ত বিরোধী দল লোকসভার কার্যবিধি বয়কট করছে।”

এদিকে, বয়কট করার পর সমস্ত বিরোধী দলের সাংসদদের নিয়ে লোকসভার স্পিকার অন বিরল একটি বৈঠকের আয়োজন করেন। ওই বৈঠকে কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী, এনসিপি নেতা সুপ্রিয়া সুলে সহ অন্যান্য সাংসদরা অংশগ্রহণ করেন। এর আগে কৃষকদের বিষয় নিয়ে কংগ্রেস এবং অন্যান্য বিরোধী দলের সাংসদদের কোন্দলের কারণে লোকসভার কার্যবিধি শুরু হওয়ার পনেরো মিনিট পরই এক ঘন্টার জন্য বন্ধ রাখা হয়। লোকসভায় কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী রবি ফসলের জন্য সরকারের পক্ষ থেকে নূন্যতম সমর্থন মূল্যের বৃদ্ধির ঘোষণাকে নামমাত্র বৃদ্ধি বলে উল্লেখ করেন। তিনি বলেন পাঞ্জাব, হরিয়ানা এবং উত্তর প্রদেশ নুন্যতম সমর্থন মূল্য মূল্য এবং কৃষিজ উৎপাদন ক্রয়ের বিষয় নিয়ে কৃষকদের বিরোধ এখন রাস্তায় নেমে এসেছে।

এ প্রসঙ্গে তিনি বলেন, কংগ্রেসের দাবি রাজ্যসভায় পাস হয়ে যাওয়া দুটি কৃষি বিলে এমএসপি অর্থাৎ ন্যূনতম সমর্থন মূল্যের প্রসঙ্গ অন্তর্ভুক্ত করা হোক। এ প্রসঙ্গে, অধীর রঞ্জন চৌধুরী আরো বলেন সরকারের ওপর কৃষকদের আর ভরসা নেই। অধীর রঞ্জন চৌধুরীর এই মন্তব্যকে সমর্থন করেন তৃণমূল সাংসদ কল্যাণ ব্যানার্জি। এরপর কংগ্রেস সাংসদরা নিজেদের আসন থেকেই কৃষকদের বিষয় নিয়ে বিভিন্ন পোস্টার হাতে নিয়ে বিরোধিতা প্রদর্শন করতে থাকেন।