ছবি সংগৃহিত

টিডিএন বাংলা ডেস্ক: দেশে গরু উৎপাদনের কারখানা স্থাপন করা হবে বলে মন্তব্য করলেন বিজেপি সাংসদ ও কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং। তিনি মহারাষ্ট্রের এক অঞ্চল বিদর্ভ জেলায় বক্তব্য পেশ করতে গিয়ে বলেন, এখানকার গাভী ছোট এবং এক থেকে দুই লিটার দুধ দেয়। আমরা আগামী দিনগুলিতে এমন প্রযুক্তি ব্যবহার করব যে দেশের অভ্যন্তরে গরুর গর্ভ থেকে যেসব বাচ্চা জন্মগ্রহণ করবে তারা কেবল গরুই হবে। তখন মব লঞ্চিংয়ের কোনও প্রশ্নই আসবে না।

তিনি বলেছেন, ২০২৫ সাল নাগাদ দেশে ১০ কোটি গাভী থাকবে। যত গাভী দুধ হবে ততই আমরা দুধ রফতানি করব। এতে কৃষকরা ১.২৫ লক্ষ টাকা ফায়দা পাবে। তিনি বলেন, আমরা একটি গরু উৎপাদন কারখানা স্থাপন করব। অনেকেই ভাবতে পারেন গরু কারখানাটি কীভাবে স্থাপন করা হবে?উত্তর দিয়ে গিরিরাজ বলেছেন, আপনি সরোগেট মা সম্পর্কে জানেন, যে গরু দুধ দেবে না তাতে ২০ লিটার দুধ দেওয়া গরুর আইভিএফ এবং আরও অনেক আধুনিক কৌশল ব্যবহার করবে।
কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন, আমাদের দুধের দাম বিশ্বের দুধের দামের চেয়ে কম হবে। মাদার ডেয়ারীর মূল্য সংযোজন ২২ থেকে ২৫ শতাংশ এবং আমরা ভবিষ্যতে ৫০ শতাংশ পর্যন্ত মূল্য সংযোজন করব যাতে আমাদের কৃষকদের মুখে হাসি ফোটে।