টিডিএন বাংলা ডেস্ক: কথায় বলেনা মেধা থাকলে তা কখনোই চেপে রাখা যায় না, কোনো না কোনো একদিন প্রকাশ পাবেই। লক্ষ্য ঠিক থাকলে যেভাবেই হোক না কেন ঠিক সেই লক্ষ্যে একদিন পৌঁছে যাবে। তেমনটাই ঘটল মুম্বাইয়ের ফুচকাওয়ালা যশস্বী জসওয়ালের জীবনে। এ যেন স্বপ্নের জগতে প্রবেশ। ফুচকাওয়ালা থেকে ক্রিকেটার হয়ে আইপিএলে প্রবেশ। হত দরিদ্র পরিবারের এই বাঁ-হাতি ব্যাটসম্যানকে আড়াই কোটি টাকায় কিনে নিয়েছে টিম রাজস্থান রয়্যালস। ২০ লক্ষ টাকা বেস প্রাইসের এই ক্রিকেটারকে কিনে চমক দিল আইপিএলে প্রথমবারের চ্যাম্পিয়নরা।

আজ থেকে মাত্র দু বছর আগে এই ক্রিকেটারের জীবনের চিত্রটা ছিল সম্পূর্ণ ভিন্ন। আর্থিক অনটন এতটাই ছিল তার পরিবারের যে মুম্বাইয়ের রাস্তায় ফুচকা বিক্রি করতেন যশস্বী জসওয়াল। কিন্তু ক্রিকেটের প্রতি একরকম নেশাই কাজ করতো তার মধ্যে। ক্রিকেটের টানে বারবার ছুটে যেতেন মাঠে। সেই ক্রিকেট নামক জিয়ন কাঠির স্পর্শেই পরিণত হয়ে গেলেন সোনার টুকরোয়। মাস দু’য়েক আগে ঝাড়খন্ডের বিরুদ্ধে বিজয় হাজারে ট্রফিতে কনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করে উঠে এসেছিলেন পাদপ্রদীপের আলোয়। এবার ভারতের মাল্টি মিলিয়ন ডলারের লিগ আইপিএল মুহূর্তে বদলে দিল এই ফুচকাওয়ালা ক্রিকেটারের ভাগ্য।

দুই বছর আগে অর্থের টানে উত্তরপ্রদেশ থেকে মুম্বাইয়ে চলে আসেন যশস্বী জসওয়াল। মুম্বাইয়ের রাস্তায় শুরু করেন ফুচকা বিক্রি। হাজার প্রতিকূলতার মধ্যেও ক্রিকেট ছাড়েননি। মাথা গোঁজার ঠাঁই বলতে মুম্বাইয়ের আজাদ ময়দানে মুসলিম ইউনাইটেড ক্লাব তাবুতে কোনরকমে দিন গুজরান। ’সেই যশস্বীর সামনে ২০২০ আইপিএল নিলাম যেন নিয়ে এল নতুন এক ভোর। মূলত বিজয় হাজারে ট্রফির সেই ইনিংসই তাকে পরিণত করেছে ‘কৌন বনেগা ক্রোড়পতি’তে।