টিডিএন বাংলা ডেস্ক: সমস্ত জল্পনার অবসান করে আজই ফল প্রকাশ হল সিবিএসইর দ্বাদশ শ্রেণীর ছাত্র ছাত্রীদের। তবে, করোনা অবহের জন্য এবছর কোনো মেরিট লিস্ট প্রকাশ করা হচ্ছেনা বলে জানানো হয়েছে। এবছর মোট পরীক্ষার্থীর ৮৮.৭৮% পাশ করেছে বলে জানানো হয়েছে বোর্ডের তরফ থেকে। শুধু তাই এবারের ফলাফল অনুযায়ী ছেলেদের তুলনায় মেয়েদের পাশের হার ৫.৯৬% বেশি বলেও জানিয়েছে বোর্ড। দ্বাদশ শ্রেণীর ছাত্রীদের পাশের হার ৯২.১৫% এবং ছাত্রদের পাশের হার ৮৬.১৯%।

বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, গত বছরের তুলনায় এবছর ছেলেদের পাশের হার বেশি। আগের বছর ৭৯.৪০% ছাত্র পাশ করেছিল।

এবছর কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ডে দ্বাদশ শ্রেণীর পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করিয়েছিলেন মোট ১২,০৩,৫৯৫ জন ছাত্রছাত্রী। তার মধ্যে পরীক্ষায় বসেন ১১,৯২,৯৬১ জন।

এদিনের ফলাফল ঘোষণার পর কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী ড: রমেশ পোখরিয়াল নিশঙ্ক পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে একটি ট্যুইট করেন।

সিবিএসইর তিনটি ওয়েবসাইট যথাক্রমে cbse.nic.in, www.results.nic.in, www.cbseresults.nic.in— এ গিয়ে রেজাল্ট লিঙ্কের ওপর ক্লিক করে স্কুলের কোড ও রোল নম্বর দিলে দেখতে পাওয়া যাবে ফলফল।
এছাড়া স্কুলের রেজিস্টার্ড ইমেল আইডিতেও ছাত্রছাত্রীদের ফলাফল পাঠিয়ে দেবে বোর্ড। ছাত্রছাত্রীরা নিজেরাও মোবাইলে আইভিআএস পদ্ধতিতে ফলাফল জানতে পারবেন।এছাড়াও মাইক্রোসফট এসএমএস অর্গানাইজার অ্যাপ, ডিজিলকার, উমঙ্গ, ডিজিরেজাল্টস-এর মত মোবাইল অ্যাপ্লিকেশন গুলিতে ফলাফল জানতে পারবেন ছাত্রছাত্রীরা।

বোর্ডের প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে এবছর সবথেকে বেশি সংখ্যক ছাত্রছাত্রী পাশ করেছেন ত্রিবান্দ্রম থেকে। ত্রিবান্দ্রমের পাশের হার ৯৭.০৫% । ব্যাঙ্গালুরু থেকে পাশ করেছেন ৯৭.০৫%, দিল্লি পশ্চিমের পাশের হার ৯৪.৬১%, দিল্লি পূর্বের পাশের হার ৯৪.২৪%, চেন্নাইয়ের পাশের হার ৯৬.১৭%। বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, এবছর পরীক্ষায় অংশগ্রহনকারী ৪০০ পড়ুয়ার ফল পরে প্রকাশ করা হবে।

করোনা আবহের কারণে এবছর পরীক্ষার্থীদের মার্কশিট ডিজিটাল মাধ্যমে ছাত্রছাত্রীদের যাতে তুলে দেবে সিবিএসই। কিভাবে এই মার্কশিট পাওয়া যাবে তা ছাত্রছাত্রীদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে এসএমএস করে জানিয়ে দিয়েছে বোর্ড। একনজরে দেখে নিই মার্কশিট পাওয়ার পদ্ধতি।

প্রথমে, যেকোন ব্রাউজার থেকে digilocker.gov.in ওয়েবসাইটে যেতে হবে বা, DigiLocker অ্যাপ মোবাইলে খুলতে হবে।
এরপর, বোর্ডের কাছে রেজিস্টার্ড মোবাইল নম্বরটি দিয়ে লগ ইন করতে হবে। এরপর বোর্ডের তরফ থেকে একটি ওটিপি পাঠানো হবে। ওই ওটিপি দিয়েই DigiLocker এর অ্যাকাউন্টে ঢুকতে হবে। যদিও অধার কার্ডের নম্বর দিয়েও অ্যাকাউন্টে ধোঁকা যেতে পারে।
এবার যেখানে পিন নম্বর চাইবে সেখানে পরীক্ষার্থীদের রোল নম্বরের শেষ ৬ টি ডিজিট টাইপ করতে হবে।
এরপর লিস্ট থেকে ছাত্রছাত্রীরা নিজেদের মার্কশিট দেখতে পাবেন।

ডিজিলকার অ্যাপ্লিকেশনে ঢোকার জন্য প্রয়োজনীয় ইউজার আইডি এবং পাসওয়ার্ড ইতিমধ্যেই ছাত্র-ছাত্রীদের নথিভুক্ত মোবাইলে এসএমএস করে পাঠিয়ে দেওয়া হয়েছে বোর্ডের পক্ষ থেকে। ওই অ্যাপ্লিকেশন থেকে ডাউনলোড করা মার্কশিট ছাত্রছাত্রীরা একাদশ শ্রেণীর কলেজের ভর্তির জন্য ব্যবহার করতে পারবেন বলে জানিয়েছে বোর্ড।