টিডিএন বাংলা ডেস্ক : ২৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী প্রয়াগরাজে পৌঁছান এবং কুম্ভমেলায় স্নান করেন। স্নান, পূজা, দর্শন ইত্যাদি করার পরে প্রধানমন্ত্রী মোদি কুম্ভমেলায় গিয়ে ৫ সাফাই কর্মীর পা ধুয়ে দেন। ক্যামেরার সামনে সাফাই কর্মচারীদের পা ধুয়ে দেয়ার পর মঞ্চে বক্তৃতা দেওয়ার সময় প্রধানমন্ত্রী বলেন, ‘এরা(স্বেচ্ছাসেবীরা) তাদের প্রচেষ্টা থেকে কুম্ভের বিশাল এলাকা পরিস্কার পরিচ্ছন্নতা পুরো বিশ্বে আলোচনার বিষয় তৈরি করেছে।’

প্রধানমন্ত্রীর সাফাই কর্মীদের প্রশংসা তো করেছেন। কিন্তু প্রশংসায় তো জীবিকা চলে না। কুম্ভের সময় অনেক মিডিয়া রিপোর্ট এসেছে,যাতে বলা হয়েছে যে কুম্ভে কাজ করছে এমন শত শত সাফাই কর্মী অনেক মাস থেকে বেতন পাইনি। কিছু এমন সাফাই কর্মী রয়েছে,যারা মাঘ মেলারও টাকা পাননি।

বিশিষ্ট সাংবাদিক রাজদীপ সারদেশাই সাফাই কর্মীদের সমস্যা তুলে ধরে তিনি তার টুইটে লিখেছেন, ‘সালাম প্রধানমন্ত্রী! আপনি সাফাই কর্মীদের পা ধুয়েছেন ! মহান প্রতীকী অঙ্গভঙ্গি! সালাম ও শ্রদ্ধা! কিন্তু এক সত্যটা বাকি আছে , অনেক পৌরসভাই সাফাই কর্মীদের কয়েক মাস ধরে অর্থ প্রদান করা হয় না, তাদের জন্য কিছু করুন! শুধু ভোট দিবে না, অনেক আশীর্বাদও পাবেন!