টিডিএন বাংলা ডেস্ক: দিন যতই এগোচ্ছে ততই যেন নাগরিকত্ব আইনের বিরুদ্ধে আন্দোলনও শক্তিশালী হচ্ছে। নাগরিকত্ব আইনের বিরোধিতায় একের পর এক মুখ খুলছে বিভিন্ন অবিজেপি রাজ্যগুলি। কেরল-পাঞ্জাবের পর এবার মহারাষ্ট্র বিধানসভায় পাশ হতে চলেছে নাগরিকত্ব আইন বাতিলের প্রস্তাব। এই নিয়ে একটি প্রস্তাব নিয়ে আসতে চলেছে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের মন্ত্রিসভা। মহারাষ্ট্র তৃতীয় রাজ্য হিসাবে সিএএ’‌র বিরুদ্ধে একটি প্রস্তাব পাশ করতে চলেছে।

এব্যাপারে সংবাদসংস্থা এএনআই–কে কংগ্রেস মুখপাত্র রাজু ওয়াঘমারে বলেন, ‘‌আমাদের প্রবীণ দলনেতা বালাসাহেব থোরাতও সিএএ নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করেছেন। এমনকী মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে জানিয়ে দিয়েছেন তাঁরা সিএএ’‌র বিরুদ্ধে। আমাদের জোট সরকারের শীর্ষ নেতৃত্ব এক সঙ্গে বসে এই ব্যাপরে সিদ্ধান্ত নেবেন।’‌

উল্লেখ্য, সম্প্রতি কেরলের বাম সরকার মোদী সরকারের নতুন বিতর্কিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে কেরল বিধান একটি বিল পাশ করেছে। এমনকি এই আইন বাতিলের দাবিতে সুপ্রিম কোর্টে মামলাও করেছে পিনারাই বিজয়নের সরকার। অন্যদিকে আবার পাঞ্জাব বিধান সভাতেও এই আইন বাতিলের জন্য বিল পাশ করেছে পাঞ্জাবের কংগ্রেস সরকার। ফলে রাজনৈতিক মহল মনে করছে, নতুন করে শিবসেনার সরকারের মহারাষ্ট্র বিধানসভায় এই আইন বাতিলের প্রস্তাবে ফের অস্বস্তি বাড়ল নরেন্দ্র মোদির সরকারের।