টিডিএন বাংলা ডেস্ক: কংগ্রেসের প্রাক্তন সভাপতি তথা সাংসদ রাহুল গান্ধী ফের একবার ভারতের অর্থনীতি এবং করোনার সংকট জনিত পরিস্থিতি নিয়ে কটাক্ষ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। পাকিস্তান ও আফগানিস্তানের সঙ্গে ভারতের পরিস্থিতি তুলনা করে কেন্দ্রকে আক্রমণ করেছেন রাহুল।সম্প্রতি প্রকাশিত আন্তর্জাতিক মুদ্রা তহবিল অর্থাৎ আইএমএফের জিডিপি গ্রোথের রিপোর্ট উল্লেখ করে একটি টুইট এ রাহুল গান্ধী লিখেছেন, “বিজেপি সরকারের আরো একটি সাফল্য।পাকিস্তান এবং আফগানিস্তানের ভারতের থেকে ভালো ভাবে করোনা পরিস্থিতিকে নিয়ন্ত্রণ করেছে।”

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী আইএমএফের যে জিডিপি গ্রোথের রিপোর্টে উল্লেখ করেছেন সেই রিপোর্ট অনুযায়ী, ভারতের জিডিপি ১০.৩০ শতাংশ হ্রাস হবার অনুমান করা হয়েছে। যদিও আফগানিস্তানের জিডিপি ৫ শতাংশ এবং পাকিস্তানের জিডিপি ০.৪০ শতাংশ হ্রাস পাওয়ার সম্ভাবনার কথা বলা হয়েছে।

আইএমএফের ওয়ার্ল্ড ইকোনমিক রিপোর্ট অনুসারে, ২০২১ সালের ৩১ শে মার্চ শেষ হওয়া এই আর্থিক বছরে ভারতের মাথাপিছু জিডিপি হ্রাস করবে ১০.৫ শতাংশ। এর ফলে ভারত দক্ষিণ এশিয়ার তৃতীয় দরিদ্রতম দেশে পর্যবসিত হবে, যা দারিদ্র্যের দিক থেকে কেবল পাকিস্তান এবং নেপালের চেয়ে পিছিয়ে থাকবে। এবার ভারতের তুলনায় বাংলাদেশ, ভুটান, শ্রীলঙ্কা এবং মালদ্বীপের মাথাপিছু জিডিপি বেশি হবে।