প্রতিভা ভার্মা

টিডিএন বাংলা ডেস্ক: মঙ্গলবার ২০১৯ সালের ইউপিএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে। ওই ফলাফল অনুযায়ী মহিলাদের মধ্যে প্রথম হয়েছেন উত্তরপ্রদেশের বাসিন্দা প্রতিভা ভার্মা। সারা ভারতের ফলাফল অনুযায়ী তিনি তৃতীয় স্থান অধিকার করেছেন। প্রথম স্থানে রয়েছেন হরিয়ানার প্রদীপ সিং। দ্বিতীয় স্থানে রয়েছেন দিল্লির বাসিন্দা যতীন কিশোর এবং তৃতীয় স্থানে রয়েছেন প্রতিভা ভার্মা।

এবছরের ইউপিএসসির মেধাতালিকায় এক থেকে দশের মধ্যে রয়েছেন তিনজন মহিলা পরীক্ষার্থী। প্রতিভা ভার্মা তৃতীয়, বিশাখা যাদব এবং সঞ্জিতা মহাপাত্র যথাক্রমে ষষ্ঠ ও দশম স্থান অর্জন করেছেন।

এ বছর সারা দেশজুড়ে মোট ৮২৯ জন পরীক্ষার্থী ইউপিএসসি পরীক্ষার বিভিন্ন শাখায় সফল হয়েছেন। চূড়ান্ত ফলাফল ইউপিএসসির অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়। গত বছর সেপ্টেম্বর মাসে ইউপিএসসি ২০১৯ এর লিখিত পরীক্ষা নেওয়া হয় এবং চলতি বছরের ফেব্রুয়ারি-আগস্ট মাসে আয়োজিত পার্সোনালিটি টেস্টের ফলাফলের ভিত্তিতে নির্বাচিত প্রার্থীদের চূড়ান্ত তালিকা ঘোষণা করা হয়।

প্রসঙ্গত, ২০১৯ সালেই প্রথমবার সিভিল সার্ভিস পরীক্ষায় প্রয়োগ করা ইডব্লুএস কোটা প্রাপ্তদের মধ্যে, ৭৮ জন প্রার্থীকে নির্বাচন করা হয়েছে। মোট পরীক্ষার্থীদের মধ্যে ১১ জন পরীক্ষার্থীর ফলাফল আটকে রাখা হয়েছে। প্রতি বছর ভারতের প্রশাসনিক পরিষেবা, ভারতীয় বিদেশ পরিষেবা,পুলিশ পরিষেবা এবং অন্যান্য কেন্দ্রীয় পরিষেবা গুলির জন্য যোগ্য প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে সিভিল সার্ভিস পরীক্ষা পরিচালনা করা হয়। তবে চলতি বছরে করোনা পরিস্থিতির জেরে, ২০২০ সালের ইউপিএসসি পরীক্ষা পূর্ব নির্ধারিত দিন বদলে অক্টোবরের ৮ তারিখ ওই পরীক্ষা নেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছে।