স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা : ক’দিন আগেও অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন আর রবীন্দ্র জাদেজাকে নিয়ে হতো মাতামাতি। আর এখন এই সেরা দুই অলরাউন্ডারকে বসে থাকতে হচ্ছে। বোর্ডের নির্বাচকরা আবারো স্কোয়াডের বাইরে রেখে দল ঘোষণা করেছেন।

দেশের মাটিতে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ আর তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারতীয় দল। নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের স্কোয়াড ঘোষণা করেছে বোর্ড। যেখানে অশ্বিন আর জাদেজার নাম নেই।

২২ অক্টোবর মুম্বাইয়ে শুরু হবে প্রথম ওয়ানডে। ১ নভেম্বর তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ খেলবে ভারত-নিউজিল্যান্ড। আগামী ৭ নভেম্বর দুই ফরমেটের সিরিজ শেষ করবে কিউইরা। ভারতের কয়েক ঘণ্টা আগেই নিউজিল্যান্ড তাদের দুই ফরমেটের জন্য দল ঘোষণা করে।

স্ত্রীর অসুস্থতার কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে শিখর ধাওয়ান না থাকলেও নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে দলে ফিরেছেন এই ওপেনার। তবে, অজিদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে খেলেছেন ধাওয়ান। দলে ডাক পেয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান দিনেশ কার্তিক এবং পেসার শারদুল ঠাকুর। গত ওয়েস্ট ইন্ডিজ সফরে এবং চ্যাম্পিয়ন্স লিগের দলে ছিলেন কার্তিক। উমেশ যাদবের জায়গায় দলে ফিরেছেন পেসার শারদুল ঠাকুর।

গত দুই মাস কোনো ফরমেটের দলে ঢুকতে পারেননি অশ্বিন আর জাদেজা। গত শ্রীলঙ্কা সফরে ছিলেন তারা। তাদের সঙ্গে এবারের স্কোয়াডে নেই ব্যাটসম্যান লোকেশ রাহুল। জায়গা মেলেনি যুবরাজ সিংয়ের। বর্তমানে রঞ্জি ট্রফিতে খেলতে থাকা অশ্বিন-জাদেজার দায়িত্ব পালন করছেন কুলদীপ যাদব, যুভেন্দ্র চাহাল এবং অক্ষর প্যাটেল।

ভারতীয় ওয়ানডে দল: বিরাট কোহলি, রোহিত শর্মা, শিখর ধাওয়ান, আজিঙ্কা রাহানে, মনিষ পান্ডে, কেদার যাদব, দিনেশ কার্তিক, মহেন্দ্র সিং ধোনি, হারদিক পান্ডে, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, ইউযভেন্দ্র চাহাল, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার এবং শারদুল ঠাকুর।