নিজস্ব সংবাদদাতা, টিডিএন বাংলা, কলকাতা: বিশ্ব পরিবেশ দিবস। এবছর এই পরিবেশ দিবসে রাজ্যের সর্বত্র বেশি করে নজর দিয়েছে নতুন গাছ লাগানোর। সম্প্রতি আমফান সাইক্লোনে লক্ষ লক্ষ গাছ নষ্ট হয়েছে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে এইভাবে কাজ নষ্ট হওয়ায় প্রকৃতি তার ভারসাম্য হারিয়েছে। এই রকম এক সময়ে আরো আরো বেশি করে গাছ লাগানোর প্রয়োজন। সে কথা মাথায় রেখে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে এ দিন গাছ লাগানো হয়। কলকাতায় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে। এবং সেইসব অনুষ্ঠানে দেখা যায় গাছ লাগানোর কর্মসূচি পালন করতে। কলকাতা শহরের ভিতর বহু গাছ ভেঙে নষ্ট হয়েছে। সাইক্লোনে শুধু কলকাতা নয়, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, হুগলি, হাওড়া, নদীয়া সহ রাজ্যের জেলায় জেলায় তছনছ হয়ে গেছে গাছ। ফলে এবারের বিশ্ব পরিবেশ দিবস গাছ লাগানোর উপর জোর দেওয়া হয় রাজজে।
বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে রাজ্য সরকারের পক্ষ থেকে এ দিন কর্মসূচি পালিত হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরো বেশি করে গাছ লাগানোর বার্তা দিয়েছেন। সর্বত্র রাজ্য সরকার পক্ষ থেকে গাছ লাগানোর কর্মসূচি নেয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। কলকাতা পৌরসভার পক্ষ থেকেও শহরের প্রতিটি ওয়ার্ডে গাছ লাগানোর কর্মসূচি নেয়া হয়েছে। কলকাতা পুরসভার প্রশাসক বোর্ডের প্রধান ফিরহাদ হাকিম জানিয়েছেন কলকাতা শহরের সর্বত্রই কয়েক কোটি গাছ লাগানো হবে এই মরসুমে।
এদিন এস এফ আই’এর উদ্যোগে রাজ্যজুড়ে পরিকল্পিত বৃক্ষরোপণ। কলেজ স্ট্রীটে সাধারণ সম্পাদক ময়ূখ বিশ্বাস, যাদবপুর, হালতু ও পাটুলিতে সৃজন ভট্টাচার্য্য ও প্রতীকউর রহমান বৃক্ষরোপণ কর্মসূচির অংশ নিয়েছিলেন।