নিজস্ব প্রতিনিধি, টিডিএন বাংলা, বহরমপুর: পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদ ও ইউনিসেফ যৌথ উদ্যোগে মুর্শিদাবাদের বহরমপুর ডোমা অফিসে  ২৪ ও ২৫ এপ্রিল ২০১৮  দুদিনের  মীনা মঞ্চের কর্মশালায় অনুষ্ঠিত হলো। মুর্শিদাবাদের ৫২টি মাদ্রাসার প্রধান শিক্ষক ও সুগমকর্তা এবং প্রতি মাদ্রাসার দুইজন মীনা ছাত্রীরা এই কর্মশালার অংশ গ্রহণ করে।
শিক্ষা সবার অধিকার। ছেলে হোক বা মেয়ে। সবাই স্কুল যাওয়ার সুযোগ পাবে। এই অধিকারকে সমাজে প্রতিষ্ঠিত করতে গোটা মুর্শিদাবাদ জুড়ে কাজ করছে মীনা মঞ্চ। মুর্শিদাবাদের মাদ্রাসা শাখার রাকিব মন্ডল ও শাজাহান এর তত্ত্বাবধানে অনুষ্ঠানের কাজ শুরু হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা মাদ্রাসা সহকারী ইন্সপেক্টর ইফতিকার খন্দকার। তিনি বলেন, মীনা মঞ্চ হল মাদ্রাসার প্রধান শিক্ষক ও একজন সহকারী শিক্ষক এবং ১৫-২০ জন ছাত্র ছাত্রীদের নিয়ে গঠিত একটি দল যারা বাড়ি বাড়ি গিয়ে এলাকার লোকজনের সঙ্গে আলোচনা করে ছেলেমেয়েদের স্কুলমুখী করতে উদ্বুদ্ধ করে। সেই সাথে বাল্য বিবাহ প্রতিরোধ, শিশু পাচার বন্ধ, বিদ্যালয়ের পরিষ্কার পরিচ্ছন্নতা ও স্বাস্থ্য বিধি ইত্যাদি বিষয়েও দেখভাল করে থাকে।
কর্মশালায় উপস্থিত ছিলেন ইউনিসেফের প্রতিনিধি তথা কর্মশালার প্রশিক্ষিকা মৌমিতা ঘটক। মীনা মঞ্চ সমাজের দৃষ্টিভঙ্গিতে কতটা ইতিবাচক পরিবর্তন এনেছে, সেবিষয়ে বক্তব্য রাখেন নুর জাহানারা স্মৃতি হাই মাদ্রাসা প্রধান শিক্ষক জানে আলম সাহেব।
ইউনিসেফ প্রতিনিধি মৌমিতা ঘটক মীনা মঞ্চের নানান দিক আলোচনা করেন। পরে ছাত্রীদের চারটি গ্রূপে ও শিক্ষকদের তিনটি গ্রুপে ভাগ করে তাদের মীনা মঞ্চ চালানোর অভিজ্ঞতা শোনেন। তিনি বলেন, শিশুদের কাছে স্কুলকে উপভোগ্য করেছে মীনা মঞ্চ। ভাই-বোনের মর্যাদা ও গুরুত্ব যে সমান তা বুঝিয়েছে মীনা। মীনা শিখিয়েছে, বাল্যবিবাহ ঠিক নয়। ধর্মান্ধতা, কুসংস্কার, বৈষম্য বিলোপে মীনা মঞ্চের অবদান অনস্বীকার্য।
স্কুল ছুট কমিয়ে জনগণের মধ্যে সচেতনতা বাড়াতে ভোটের পর মুর্শিদাবাদের বিভিন্ন মাদ্রাসায় মীনা মঞ্চের প্রশিক্ষণ দেওয়ার হবে বলেও জানান উপস্থিত অধিকারকরা। মীনা মঞ্চের টিম গঠন করে নুর জাহানারা স্মৃতি হাই মাদ্রাসা ইতিমধ্যেই ব্লকে ভালো প্রশংসা অর্জন করে। এভাবে সকলে কাজ করলে মুর্শিদাবাদ এক সময় মডেল জেলা হয়ে উঠবে বলেও জানান জেলা মাদ্রাসা সহকারী ইন্সপেক্টর ইফতিকার খন্দকার।
ছাত্র ছাত্রীদের সঠিক বয়সে মাদ্রাসায় ভর্তি সুনিশ্চিত করে শিক্ষা সংক্রান্ত নানান কর্মসূচি নিয়ে থাকে এই মিনা মঞ্চ। ছাত্র ছাত্রীদের মধ্যে নেতৃত্বের বিকাশ সাধন করে তাদের আত্মসম্মান, আত্মবিশ্বাস ও নিজের অধিকার সম্পর্কে সচেতনতা বাড়াতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে মিনা মঞ্চ। নূর জাহানারা স্মৃতি হাই মাদ্রাসার প্রধান শিক্ষক জানে আলম সাহেব তার মাদ্রাসায় মীনা মঞ্চ গঠন করে পিছিয়ে পড়া ফারাক্কায় ধারাবাহিক কাজ করে এক অনন্য নজির স্থাপন করেছেন ইতিমধ্যেই। সেই বাস্তব অভিজ্ঞতা এদিন তিনি ব্যক্ত করেন। যা শুনে প্রেরণা পান অনুষ্ঠানে উপস্থিত সকলেই।