নিজস্ব সংবাদদাতা, টিডিএন বাংলা, মূর্শিদাবাদ: আল কায়দা জঙ্গি যোগ সন্দেহে মুর্শিদাবাদ থেকে এনআইএ’র হাতে গ্রেপ্তার ১০ যুবকদের নিরপেক্ষ তদন্ত ও ন্যায় বিচারের দাবিতে সরব একাধিক মানবাধিকার সংগঠন। সোমবার মুর্শিদাবাদের বহরমপুর সাংবাদিক সংঘে এক সাংবাদিক সম্মেলন এমনটাই দাবি জানালো এপিসিআরের রাজ্য আহ্বায়ক আব্দুস সামাদ, বন্দী মুক্তি কমিটির ছোটন দাস, এপিডিআরের মতিউর রহমান, এপিসিআরের জেলা আহবায়ক অধ্যাপক রফিকুল ইসলাম প্রমুখ।

সাংবাদিক সম্মেলনে মানবাধিকার সংগঠনগুলোর নেতৃবৃন্দের পক্ষ থেকে আব্দুস সামাদ ও ছোটন দাস জানান, এই যুবকদের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের যথার্থ ও নিরপেক্ষ তদন্ত করতে হবে। তুচ্ছ অজুহাতে ইউএপিএ প্রয়োগ বাতিল ও তাদের জামিন মঞ্জুর করে তদন্ত করতে হবে। ছোটন দাস এই গ্রেফতারের বিষয়ে রাজনৈতিক বাসনা পূর্ণ করা ও ইসলামী মূল্যবোধ বিরোধী এবং বর্ণবিদ্বেষী যে প্রচার হচ্ছে তা অবিলম্বে বন্ধ করার দাবি জানান। পাশাপাশি এপিসিআরের রাজ্য আহবায়ক আব্দুস সামাদ বলেন, ন্যায় বিচারের জন্য আমরা সর্বতোভাবে সহযোগিতা করব।

উল্লেখ করা যেতে পারে, মুর্শিদাবাদের ওই যুবকদের এনআইএ গ্রেপ্তার করার পরেই যৌথভাবে মানবাধিকার সংগঠনগুলোর একটি প্রতিনিধি দল গ্রেফতারকৃত যুবকদের পরিবারের লোকজনের সঙ্গে কথা বলেন। সেই সঙ্গে তাদের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের বিষয়ে স্থানীয় বিভিন্ন ব্যক্তি ও মানুষের সঙ্গে সাক্ষাৎ করেন। সরকারি ও প্রশাসনিক বিভিন্ন দায়িত্বপূর্ণ ব্যাক্তিদের সঙ্গেও মানবাধিকার সংগঠনগুলোর নেতারা দেখা করেন।