টিডিএন বাংলা, কলকাতা: লকডাউন চলছে। অনেকদিন থেকেই শোনা যাচ্ছিল, চাল ও গমের সঙ্গে বিনামূল্যে ডাল মিলবে। অবশেষে জানা গেল, জুনে মুসুর আর জুলাই-আগস্টে মুগ। টানা তিন মাস দুই ধরণের ডাল মানুষের মধ্যে সরাবরাহ করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। করোনার আবহে চাল-গমের সঙ্গে এবার ডালও দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। পরিবার পিছু এক কেজি করে বিনামূল্যে ডাল দেবে খাদ্য দফতর। এমনটাই নবান্নের তরফে জানানো হয়েছে।
পশ্চিমবঙ্গ সরকারের খাদ্যসাথী প্রকল্পের মাধ্যমে জুন, জুলাই ও আগস্ট মাসে বিনামূল্যে মানুষের মধ্যে ডাল দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে, এই সুবিধা সকলেই পাবেন না। যাঁদের কাছে এএওয়াই, পিএইচএইচ এবং এসপিএইচএইচ কার্ড রয়েছে তাঁরাই বিনামূল্যে আগামী তিন মাস ডাল পাবেন। সরকারের ঘোষণা মত, জুন মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে মুসুর ডাল সরাবরাহ করা হবে। মাসের ১৬ তারিখ থেকে শেষ দিন পর্যন্ত যে কোনও এক দিন গ্রাহকরা রেশনের মাধ্যে এই খাদ্যসামগ্রী তুলতে পারেন।এরপর জুলাই-আগস্ট মাসেও ১৬ তালিখ থেকে ৩১ তারিখ পর্যন্ত মুগ ডাল দেওয়া হবে। গ্রাহকরা চাইলে এই সময়ের মধ্যেই ডালের সঙ্গে চাল ও গম সংগ্রহ করতে পারেন। কারণ, করোনা সংক্রমের জেরে ভির এড়াতে এখন সারা মাসেই রেশন তোলার সুবিধা করে দিয়েছে সরকার। একইসঙ্গে জানানো হয়েছে, অন্নপূর্ণা অন্ত্যোদয় প্রকল্পের কার্ড যাঁদের রয়েছে, তাঁরা এই সময়ের মধ্যে সাড়ে ১৩ টাকা কেজি দরে চিনিও কিনতে পারবেন।
করোনা সংক্রমনের আবহে মার্চের শেষ দিক থেকেই রেশনের মাধ্যমে খাদ্য সরাবরাহের উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। রাজ্যের সব মানুষকে ছয় মাস বিনামূল্যে রেশন দেওয়া হবে বলে মার্চের তৃতীয় সপ্তাহে ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মতো শুরু হয় রেশন বন্টন পরিষেবা।