কৃষক আন্দোলনের সময় পুলিশের অভিযানে মৃত্যু হয়নি, দাবি তোমরের

ছবি সৌজন্যে নরেন্দ্র সিং তোমরের টুইটার পেজ।

টিডিএন বাংলা ডেস্ক : কৃষকদের বছরব্যাপী বিক্ষোভ চলাকালীন পুলিশি পদক্ষেপে কোনও কৃষক মারা যায়নি। রাজ্যসভায় লিখিত উত্তরে এমনই জানিয়েছেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। তোমর জানান, “কৃষক আন্দোলনে মৃত কৃষক পরিবারদের ক্ষতিপূরণ ইত্যাদির বিষয়টি সংশ্লিষ্ট রাজ্য সরকারের এক্তিয়ারে। কৃষকদের আন্দোলনের সময় পুলিশি হস্তক্ষেপের ফলে কোনও কৃষক মারা যায়নি।”

শুক্রবার সংসদে এই নিয়ে প্রশ্ন তোলেন কংগ্রেস নেতা ধীরজ প্রসাদ ও আপ নেতা সঞ্জয় সিং। এর জবাবে মন্ত্রী জানান, আন্দোলনের সময় পুলিশের অভিযানে একজন কৃষকও মারা গেছেন, এমন তথ্য সরকারের কাছে নেই। ফসলের সহায়ক মূল্যের প্রসঙ্গে তিনি জানিয়েছেন – “দেশের পরিবর্তিত চাহিদা অনুযায়ী ফসলের ধরণ পরিবর্তন করতে এবং এমএসপিকে আরও কার্যকর ও স্বচ্ছ করার জন্য একটি কমিটি গঠনের বিষয়টি বিবেচনাধীন রয়েছে।” স্বামীনাথন কমিশনের সুপারিশ অনুসারে সরকার প্রতিটি ফসলের এমএসপি গ্যারান্টি দেওয়ার জন্য আইন আনার প্রস্তাব করেছে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, সরকার ২০১৮-১৯ সালে কৃষকদের জাতীয় কমিশন–এর করা সুপারিশটি ইতিমধ্যেই বাস্তবায়ন করেছে।

রাজনৈতিক মহলের একাংশ মনে করছে, অন্নদাতাদের এই মৃত্যুর খবর স্বীকার করলে সরকারের সমস্যা হতে পারে। বিরোধী শিবির আরও চেপে বসতে পারে। তাই ঝামেলা এড়াতেই এই সংক্রান্ত তথ্য চেপে দিতে চাইছে সরকার।