উন্নয়নের বার্তা দিয়ে ‘মা’ উড়ালপুলের ছবি, আরটিআই দাখিল সমাজকর্মী সাকেত গোখেলের

টিডিএন বাংলা ডেস্ক : উত্তরপ্রদেশের উন্নয়ন তুলে ধরতে গিয়ে ‘ছেড়ে দে মা, কেঁদে বাঁচি’ অবস্থা যোগী সরকারের। বিজ্ঞাপনে যে ছবি ব্যবহার করা হয়েছে, সেটি কলকাতার মা উড়ালপুলের। যদিও ইন্ডিয়ান এক্সপ্রেস-কে দেওয়া সেই বিজ্ঞাপনের দায় ঝেড়ে ফেলেছে বিজেপি। সেই বিজ্ঞাপন বিতর্কেই এবার আরটিআই দাখিল করলেন বাংলার শাসকদল তৃণমূল কংগ্রেস। তাঁদের হয়ে উত্তরপ্রদেশ সরকারের কাছে আরটিআই দাখিল করেছেন সমাজকর্মী তথা তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় মুখপাত্র সাকেত গোখেল।

আরটিআই করে তিনি জানতে চেয়েছেন, ওই বিতর্কিত বিজ্ঞাপনের অনুমোদন কে দিয়েছিল? বিজ্ঞাপন কে বানিয়েছিল? উত্তরপ্রদেশ সরকার না সংবাদমাধ্যম? দ্বিতীয় প্রশ্ন, অজয় বিস্ত তথা উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের টিমের তরফে কে বিজ্ঞাপনটিকে ছাড়পত্র দিয়েছিল? বিজ্ঞাপন তৈরির কোন কাজের দায়িত্বে কে ছিলেন তাও জানতে চেয়েছেন ওই তৃণমূল নেতা।একইসঙ্গে বিজ্ঞাপন সংস্থার সঙ্গে উত্তরপ্রদেশ সরকারের চুক্তির প্রতিলিপিও চেয়েছেন সাকেত। তৃণমূলের এই পদক্ষেপের ফলে বিজেপির ওপর চাপ বাড়ল বলে মনে করছে রাজনৈতিক মহল। ঘটনাচক্রে রবিবার এই বিজ্ঞাপন বিতর্কের জেরে সংবাদপত্রের তরফে জানানো হয়, এই ভুলের জন্য তাঁরা ক্ষমাপ্রার্থী। সংবাদপত্রের সব ডিজিটাল মাধ্যম থেকে ওই ছবি সরিয়ে ফেলা হয়।

কিন্তু তৃণমূলের দাবি, নিজেদের দোষ ঢাকতেই ওই সংবাদমাধ্যমের ওপর দোষ চাপাচ্ছে বিজেপি। সামনেই উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন। অনেকেই বলছেন, উন্নয়নের ধারা তুলে ধরতে গিয়ে হালে পানি তো পেলই না, উল্টে হিতের বিপরীতই হয়ে গেল।