রাহুলের সাংসদ বাতিলের পর দিল্লি-জম্মু-বেঙ্গালুরু সহ একাধিক শহরে বিক্ষোভ, পুলিশের সঙ্গে সংঘর্ষ

টিডিএন বাংলা ডেস্ক: শুক্রবার কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সংসদ সদস্যপদ বাতিল করা হয়েছে। এই সিদ্ধান্তের আগে কংগ্রেস সহ ১৪টি বিরোধী দল প্রথমে সংসদে এবং পরে দিল্লির রাস্তায় বিক্ষোভ করে। বিরোধী দলগুলি বিজয় চক পর্যন্ত মিছিল বের করে। বিরোধী দলীয় সংসদ সদস্যদের পোস্টারে লেখা হয়েছে, গণতন্ত্র হুমকির মুখে। এদিকে, রাহুলের বাড়িতে দেখা করতে পৌঁছন প্রিয়াঙ্কা ও সোনিয়া গান্ধী। সদস্যপদ বাতিলের সিদ্ধান্তের পর কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেন, গণতন্ত্র রক্ষায় জেলে যেতে হলেও আমরা যাব। দিল্লিতে কংগ্রেস অফিসেও বিক্ষোভ দেখান কর্মীরা। পুলিশের সঙ্গে তাঁদের সংঘর্ষও হয়। কয়েকজন নেতাকর্মীকে আটক করা হয়। কর্ণাটকে কংগ্রেস প্রধান ডি কে শিবকুমারকেও আটক করা হয়েছে। জম্মুতেও বিক্ষোভ হয়েছে।

রাহুল গান্ধীর সমর্থনে, দল সোশ্যাল মিডিয়ায় ‘ভয় পেও না’ প্রচার শুরু করেছে। দলের টুইটার হ্যান্ডেলেও তা পোস্ট করা হয়েছে। দলীয় কর্মীরা ওই পোস্ট শেয়ার করছেন। এছাড়া দলের বিক্ষোভ মিছিলে ব্যানার-পোস্টারেও এই স্লোগানটি প্রাধান্য দিয়ে ব্যবহার করা হচ্ছে। শুক্রবার কংগ্রেস অফিসের বাইরে রাহুল গান্ধীর শাস্তির বিরুদ্ধে বিক্ষোভ করেন কর্মীরা। পুলিশের সঙ্গে তার সংঘর্ষও হয়।

একইসঙ্গে, ইডি-সিবিআই-এর ব্যবহারের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করেছে বিরোধী দলগুলি। শুনানি ৫ এপ্রিল। ১৪টি বিরোধী দল শুক্রবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। এই দলগুলির অভিযোগ, কেন্দ্র সরকার সিবিআই-ইডি-র মতো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে ব্যবহার করে বিরোধী নেতাদের টার্গেট করছে। আগামী ৫ এপ্রিল সুপ্রিম কোর্টে শুনানি হবে।