সকাল থেকে শুরু বৃষ্টি, বিকেল থেকে আবহাওয়ার উন্নতির সম্ভাবনা

টিডিএন বাংলা ডেস্ক : দুর্যোগের হাত থেকে অনেকটা রক্ষা পেল দক্ষিণবঙ্গ। নিম্নচাপের জেরে মূল বৃষ্টিটা হয়ে গেল ওড়িশাতে। মঙ্গলবার সকাল থেকেই ঝাঁপিয়ে বৃষ্টি শহর ও জেলার বিভিন্ন অংশে। তবে আবহবিদেরা জানিয়েছেন, আজ বিকেল থেকে বৃষ্টির তীব্রতা কমবে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, অতি গভীর নিম্নচাপটি সোমবার সকালে ওড়িশা উপকূল দিয়ে স্থলভূমিতে ঢুকে ছত্তিশগড়ের দিকে চলে যায়। নিম্নচাপটি পশ্চিমবঙ্গ থেকে দূরে সরে যাওয়ার পাশাপাশি দুর্বল হয়ে পড়বে। এর জেরে আজ বেলা বাড়লে দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা কমে যাবে। এমনই আশা করছেন আবহাওয়াবিদরা।

তবে কয়েকদিন পর দক্ষিণবঙ্গের বৃষ্টির তীব্রতা বৃদ্ধি পাবে। কেন্দ্রীয় আবহাওয়া দফতর জানিয়েছে, ১৭ তারিখ নাগাদ উত্তর বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। এটি পশ্চিমবঙ্গ-ওড়িশা উপকূলের দিকে এগোবে। এর প্রভাবে পশ্চিমবঙ্গ, ওড়িশা সহ পূর্ব ভারতে বৃষ্টির মাত্রা বাড়বে বলে জানানো হয়েছে। এ প্রসঙ্গে আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ কুমার দাস জানিয়েছেন, ঘূর্ণাবর্তটি কতটা শক্তিশালী হবে তার ওপর বৃষ্টির মাত্রা নির্ভর করছে। এটি শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হবে কীনা, তা বলা যাচ্ছে না।

আবহাওয়াবিদরা বলছেন, এই সময়টা নিম্নচাপের শক্তি বৃদ্ধি পাওয়ার প্রবণতা দেখা যায়। সেপ্টেম্বরের শেষ দিকে বঙ্গোপসাগর বা আরব সাগরে তৈরি হওয়া নিম্নচাপ শক্তি বৃদ্ধি করে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে এমন নজির বহু।