সাম্প্রদায়িক উস্কানিমূলক মন্তব্যে গ্রেফতার রামভক্তের জামিন

টিডিএন বাংলা ডেস্ক : হরিয়ানায় সাম্প্রদায়িক উস্কানিমূলক মন্তব্য কাণ্ডে গ্রেফতার রাম ভক্ত গোপালের জামিন। সোমবার হরিয়ানার একটি দায়রা আদাল জামিন মঞ্জুর করলো তাঁর।
২০২০ সালে জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের সামনে সিএএ বিরোধী আন্দোলনে আন্দোলনকারীদের ওপর সরাসরি গুলি চালিয়েছিলেন ১৯ বছরের এই যুবক। নাবালক হওয়ার কারণে সেই সময় কয়েকদিন সংশোধনাগারে রেখে মুক্তি দেওয়া হয়েছিল তাঁকে। কিন্তু এতো কিছুর পরও উদ্ধত্য শেষ হয়নি তাঁর। জুলাইয়ে হরিয়ানার পতৌদিতে এক মহাপঞ্চায়েতে উস্কানিমূলক মন্তব্য দেওয়ার অভিযোগে গ্রেফতার করা হয় গোপালকে। মুসলিমদের আক্রমণ করার জন্য এবং মুসলিম মেয়েদের অপহরণ করার জন্য জনগণকে উৎসাহিত করেন বলে অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে।এরপরই ভারতীয় দন্ডবিধির ১৫৩এ (বিভিন্ন ধর্মের মধ্যে শত্রুতা ছড়ানো) এবং ২৯৫ এ (ধর্মীয় অনুভূতিতে আঘাত) ধারায় মামলা দায়ের করা হয়।

জুলাইয়ে গুরুগ্রামের একটি আদালত গোপালের জামিনের আবেদন খারিজ করে দেয়। বিচারপতি মহম্মদ সাগির বলেছিলেন, ধর্মের ভিত্তিতে আপত্তিকর কথা বলা এখন ফ্যাশনে পরিণত হয়েছে। এই ধরনের মানুষরা ঘৃণা ছড়িয়ে অতিমারির চেয়েও বেশি ক্ষতি করছে দেশের ও সমাজের। সময় এসেছে যারা ধর্মের নামে বিদ্বেষ ছড়ায় তাদের কঠোর বার্তা দেওয়ার। তাঁদের বোঝানো উচিৎ, যে দেশে আইনের শাসন এখনও রয়েছে। এরপরই সেশন কোর্টের দ্বারস্থ হন ওই যুবক। সেখানেই সোমবার তাঁর জামিন মঞ্জুর হয়।