কোভিডবিধি উড়িয়ে কর্ণাটকে রথযাত্রায় মহা ধুমধাম

প্রতীকী ছবি

টিডিএন বাংলা ডেস্ক : দেশজুড়ে করোনার বাড়বাড়ন্ত। ওমিক্রনের হাত ধরে তৃতীয় ঢেউয়ের ঝাপটা। সংক্রমণের গ্রাফ কমাতে কোথাও লকডাউন, কোথাও আবার চলছে নাইট কারফিউ। এতো কিছুর পরেও কর্ণাটকে ধুমধাম করে পালিত হচ্ছে রথ উৎসব। হাজির কয়েক লক্ষ ভক্ত।

মহামারী চোখ রাঙাচ্ছে দেশজুড়ে। তাতে কী! উৎসব, হুল্লোড়, আমোদপ্রমোদ না করলে কী হয়! কর্নাটকে ধুমধাম করে রথ উৎসব এর আয়োজন।
ভক্তদের অধিকাংশেরই মুখে নেই মাস্ক। সম্প্রতি চিকমাগালুরু জেলার উৎসবের একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। আর সেই ভিডিও দেখেই আতঙ্কিত প্রশাসন। মহারাষ্ট্র, দিল্লির পর করোনা পরিস্থিতির হাল খারাপ কর্নাটকে। তা সত্বেও কীভাবে উৎসবের আয়োজন করা হল তাই নিয়ে উঠেছে একাধিক প্রশ্ন।

যে ভিডিওটি ভাইরাল হয়েছে সেটি শ্রী শকুনা রঙ্গনাথ স্বামী মন্দিরের রথ উৎসবের। ওই ভিডিওতে দেখা যাচ্ছে, রথের চারপাশে ভক্তের ঢল। তাঁরা রথের কাছে এসে প্রার্থনা করছেন এবং রথের সঙ্গে সঙ্গেই মিছিল করে হাঁটছেন। একদল পুরুষ কাঁধে কাঁধ মিলিয়ে রথের দড়ি টানছেন। নেই মাস্ক। সামাজিক দূরত্বও নেই।

স্থানীয় প্রশাসন এই রথ উৎসবেরও অনুমতি দেয়নি। চিকমাগালুরু জেলা প্রশাসনের তরফ একটি আদেশ জারি করে ওই মিছিলের অনুমতি দেওয়া হয়নি। তারপরেও কীভাবে উৎসব হলো, তা নিয়ে শুরু হয়েছে হৈচৈ।