ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতি রক্ষার শপথ অনুষ্ঠানে শিক্ষক জানে আলম কে সম্মাননা প্রদান

নিজস্ব প্রতিনিধি, টিডিএন বাংলা, বহরমপুর: ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতি রক্ষার শপথ অনুষ্ঠানে রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের প্রতিকৃতি সম্মাননা গ্রহণ করলেন প্রধান শিক্ষক জানে আলম। বহরমপুর রবীন্দ্র সদনে ঐতিহাসিক মুদ্রা প্রদর্শনী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ইতিহাস বইমেলা ইতিহাস-আশ্রিত থিমভিত্তিক চিত্র প্রদর্শনী, ইতিহাসভিত্তিক থিমের সাংস্কৃতিক অনুষ্ঠান মধ্য দিয়ে পঞ্চম বর্ষ মুর্শিদাবাদ ইতিহাস উৎসবের আনুষ্ঠানিক মোড়ক উন্মোচিত হল।
রবিবার এই উৎসবের আয়োজন করে মুর্শিদাবাদ জেলা ইতিহাস ও সংস্কৃতি চর্চা কেন্দ্র। এই ইতিহাস উৎসব বাংলার একমাত্র ইতিহাস উৎসব।

শিক্ষা প্রতিষ্ঠান থেকে সমাজ পুনর্গঠনের ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য শিক্ষাজগতের উজ্জ্বল নক্ষত্র নূর জাহানারা স্মৃতি হাই মাদ্রাসার প্রধান শিক্ষক জানে আলমকে সম্মাননা হিসেবে জেলার ভূমিপুত্র বিশিষ্ট প্রত্নতাত্ত্বিক রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের প্রতিকৃতি প্রদান করল মুর্শিদাবাদ ইতিহাস উৎসব ২০২১। ইতিহাস উৎসবে একশটা স্কুল কলেজকে এই সম্মাননা প্রদান করা হয়।

বিদ্যোৎসাহী হিসেবে বিখ্যাত ও সম্ভাবনাময়
সংস্কারযোদ্ধা শিক্ষাবিদ জানে আলমকে ভালো কাজের জন্য প্রশংসা করার প্রয়োজন আছে বলে মনে করেন জেলা মধ্য শিক্ষা সহকরি বিদ্যালয় পরিদর্শক সোমনাথ বিশ্বাস।

মুর্শিদাবাদ জেলা ইতিহাস ও সংস্কৃতি চর্চা কেন্দ্রের সম্পাদক অরিন্দম রায় বলেন, জানে আলম মহাশয় একজন উদ্যোগী উৎসাহি মানুষ। খুব লড়াই করে পরিশ্রম করে ও চেষ্টা করে স্কুল টাকে ভালো করার চেষ্টা করছেন তাঁর মতো মানুষকে উৎসাহিত করার প্ৰয়োজন। তাঁকে সম্মাননা করতে পেরে আমরা কৃতজ্ঞ।

প্রধান শিক্ষক জানে আলম সম্মাননা পেয়ে খুশি হয়ে জানান, অন্যায় ও অনৈতিক কাজের জন্য আমরা মানুষকে কেবল ঘৃনা করি। যদি পরসমালোচনা ও পরনিন্দা না করে তার উৎস খুঁজে সমালোচনা ও সংশোধন হওয়ার সুযোগ করে দিই। তাহলে সমাজ ও দেশ উপকৃত হবে।