সাম্প্রদায়িক শক্তিকে পরাস্ত করায় রাজ্যবাসীকে ধন্যবাদ মোহাম্মদ শাহ আলমের

নিজস্ব সংবাদদাতা, টিডিএন বাংলা, কলকাতা: সাম্প্রদায়িক শক্তিকে পরাস্ত করায় রাজ্যবাসীকে ধন্যবাদ জানালেন অল ইন্ডিয়া মুসলিম থিংক ট্যাংকের রাজ্য সভাপতি মোহাম্মদ শাহ আলম। এক বিবৃতিতে তিনি বলেন, এবারের ২০২১ বিধানসভা নির্বাচন সবদিক থেকেই খুবই তাৎপর্যপূর্ণ ছিল। বিশেষকরে সাম্প্রদায়িক মেরুকরণ করার ক্ষেত্রে অত্যন্ত উদ্বেগজনক পরিস্থিতির সৃষ্টি হয়। এই পরিপ্রেক্ষিতে বাংলার সংখ্যালঘু তথা মুসলিমরা যেভাবে সাম্প্রদায়িক শক্তি তথা বিজেপি কে পরাস্ত করার জন্য একাট্টা হয়ে তৃণমূল কংগ্রেসকে ভোট দিয়েছে তা অত্যন্ত বুদ্ধিমত্তার পরিচয়।

বাংলার বুদ্ধিজীবীরা যেভাবে মানুষের কাছে আহ্বান জানিয়েছিলেন সাম্প্রদায়িক শক্তিকে পরাস্ত করার জন্য, সেই ডাকে সাড়া দিয়ে বাংলার মানুষ আবারও পরিচয় দিল যে তারা কোনমতেই সাম্প্রদায়িকতার সঙ্গে নেই। বরং তারা সবসময়ই সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠা করতে চায়।

এই সুযোগে বাংলার মানুষ দেখে নিল একদল ক্ষমতা-লোভী মানুষ কিভাবে তাদের দীর্ঘদিনের রাজনৈতিক পরিচয় ও আদর্শ জলাঞ্জলি দিয়ে ক্ষমতা লাভের জন্য সাম্প্রদায়িক শক্তির সঙ্গে হাত মেলাতে পারে এবং কিছু তথাকথিত নেতা-নেত্রীরা কিভাবে নিরদ্ধিধায সাম্প্রদায়িক তত্পরতা অবলম্বন করতে পারে- তা বাংলার বুদ্ধিজীবী সমাজকে সচকিত করে দিয়েছে। তাদের কাছে রাজনীতি মানুষের উন্নয়নের জন্য নয় বরং তাদের ক্ষমতা লাভের সিডি মাত্র। তিনি বলেন, আশা করবো যে তৃণমূল কংগ্রেস যে সরকার গঠন করতে চলেছে, সেই সরকার মানুষের পাশে থেকে সমস্ত মানুষের উন্নয়ন করার মাধ্যমে এবং সব মানুষের শিক্ষা-স্বাস্থ্য-অর্থনৈতিক উন্নয়ন তথা সামাজিক সশক্তিকরণের উদ্যোগ নেবে। মোহাম্মদ শাহ আলমের দাবি, বাংলার মুসলমান সমাজ যেভাবে উজাড় করে তৃণমূল কংগ্রেসকে ভোট দিয়েছে, নতুন সরকারও তাদের প্রতি সুবিচার করবে এ আশাকরা খুবই সঙ্গত। আমরা আরো আশা করবো যে বিশেষত সংখ্যালঘু সম্প্রদায়ের সমাজকর্মী, বুদ্ধিজীবী, ব্যবসায়ী ও অগ্রণী অংশ এই সমাজের পশ্চাৎপদতা দূরীকরণে এবার থেকে বিশেষ ভূমিকা নেবে। বিশেষকরে শিক্ষা, স্বাস্থ্য এবং অর্থনৈতিক উন্নয়ন তথা দারিদ্র দূরীকরণ করার ক্ষেত্রে তারা তাদের কাজকে সুসংগঠিত করবে এবং মানুষের মধ্য থেকে ভেদাভেদ দূর করার জন্য সামাজিক সম্প্রীতি ও সামাজিক সহাবস্থানকে আরো শক্তিশালী করার জন্য কাজ করবে। রাজ্যে তৃণমূল কংগ্রেস যে সরকার গঠন হবে সেই সরকারের সাথে সব অংশের মানুষ সহযোগিতা করার মানসিকতা নিয়ে এগিয়ে যাবে। সবাইকে বিশেষভাবে অভিনন্দন জানাই।