HighlightNewsরাজ্য

জমি হস্তান্তরের প্রতিবাদ, বরাদ্দ টাকা প্রদান সহ বিভিন্ন দাবীতে অবস্থান-বিক্ষোভ আলিয়া ইউনিভার্সিটির ছাত্রছাত্রীদের

নিজস্ব সংবাদদাতা, টিডিএন বাংলাঃ আলিয়া ইউনিভার্সিটির পাক সার্কাস ক্যাম্পাসে ছাত্র ছাত্রীরা আজ বিশ্ববিদ্যালয়ের সম্মুখে একটি অবস্থান বিক্ষোভের আয়োজন করে। দীর্ঘদিন ধরে বিভিন্ন বিষয় নিয়ে ছাত্র-ছাত্রী ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মধ্যে দ্বন্দ্ব চলছে। এরই মধ্যে একটি জমি অন্য একটি প্রতিষ্ঠানকে দেওয়ার তোড়জোড় শুরু হয়। যা নিয়ে বিতর্ক চরম আকার ধারণ করেছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের জন্য বরাদ্দ অর্থ প্রদানে টালবাহানা করছে উর্দ্ধতন কর্তৃপক্ষ এমনই অভিযোগ উঠেছে। তাছাড়া ছাত্র ছাত্রীদের অভিযোগ তাদের স্কলারশিপ প্রদানেও বৈষম্য করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রয়োজনীয় শিক্ষক নিয়োগ হচ্ছে না যার ফলে পড়াশোনার ব্যাঘাত ঘটছে। এছাড়া আরো অন্যান্য সমস্যার সমাধানের দাবিতে এই অবস্থান-বিক্ষোভ বলে জানিয়েছেন বিক্ষোভকারী ছাত্রছাত্রীরা। তাদের পক্ষ থেকে ঘোষিত দাবিসমূহ হল-
১) বিশ্ববিদ্যালয়ের জমি কোনও অবস্থাতেই হস্তান্তর করা যাবে না, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের জমি হস্তান্তর না করার সিদ্ধান্ত প্রকাশ্যে জানাতে হবে। সংখ্যালঘু দফতরকেও জমি হস্তান্তরের সিদ্ধান্ত ফেরাতে হবে।
২) কলকাতা বিশ্ববিদ্যালয়ের মতো, বর্তমান শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের সমস্ত ছাত্রছাত্রীর ফি অবিলম্বে মুকুব করতে হবে।
৩) হোস্টেলে থাকা সমস্ত ছাত্রছাত্রীদের কনটিনিয়েশন দিতে হবে, নতুন ছাত্রছাত্রীদের জন্য হোস্টেল এর ব্যবস্থা কর্তৃপক্ষকেই করতে হবে। তালতলা ও পার্ক সার্কাস ক্যাম্পাসে আলাদাভাবে ছাত্র ও ছাত্রীদের হোস্টেল নির্মাণ করতে হবে।
৪) সংখ্যালঘু দফতরকে অবিলম্বে বাজেটে বরাদ্দ টাকা বিশ্ববিদ্যালয়কে দিতে হবে। বিশ্ববিদ্যালয়ের ফাণ্ডে থাকা টাকা ছাত্রছাত্রীদের কল্যাণে ব্যয় করতে হবে।
৫) থিয়োলজি সহ সমস্ত বিভাগে উপযুক্ত সংখ্যক শিক্ষক নিয়োগ করতে হবে। তালতলা ক্যাম্পাসে উপযুক্ত লাইব্রেরী, অন্যান্য সমস্ত ক্যাম্পাসে শিক্ষার সার্বিক পরিকাঠামো উন্নয়ন করতে হবে।
৬) কোনও অজুহাতেই ছাত্রছাত্রীদের স্কলারশিপ বঞ্চিত করা যাবে না, আবেদনকারী ছাত্রছাত্রীদের সকলকে প্রাপ্য স্কলারশিপ দিতে হবে।

Related Articles

Back to top button
error: