বাম সংগঠনে গতি আনতে বয়সকে লক্ষণরেখা করছে কেন্দ্রীয় কমিটি

টিডিএন বাংলা ডেস্ক : সংগঠনে গতি আনতে বামনেতাদের বয়সের ঊর্ধ্বসীমা কমিয়ে দেওয়া হবে। এমন আলোচনা কয়েকদিন ধরেই চলছিল। গ‍ুর‍ুত্ব দেওয়া হবে তরুণ মুখকে। প্রয়োজন সাপেক্ষে গুরুত্ব বিচার করে রাখা হবে প্রবীণদের। এই প্রশ্নে আরও এক ধাপ এগিয়ে যেতে চলেছে কেরল সিপিএম। এবারের সম্মেলনে তারা দলের সদস্য থাকার বয়ঃসীমাই নির্ধারণ করেছে ৭৫ বছর।

সম্পূর্ণ হবে আগামী বছর এপ্রিলে কেরলের কান্নুরে ২৩ তম পার্টি কংগ্রেসে। এই পার্টি কংগ্রেস থেকেই বয়সের ঊর্ধ্বসীমার ব্যাপারে চূড়ান্ত পদক্ষেপ করতে চলেছে শীর্ষ নেতৃত্ব। দলের কেন্দ্রীয় কমিটিতে থাকার সর্বোচ্চ বয়স ৭৫-এ বেঁধে দিতে চাইছে সিপিএম। কেন্দ্রীয় স্তরের সঙ্গে সামঞ্জস্য রেখে বাংলায় সিপিএম রাজ্য কমিটির জন্য ৭২, জেলা কমিটিতে ৭০ এবং এরিয়া কমিটিতে ৬৫ বছরের ঊর্ধ্বসীমা স্থির হতে চলেছে।

দলের কেরল রাজ্য সম্পাদকমণ্ডলীর এক সদস্যের মতে, হিসেব করে দেখা গিয়েছে, শাখা বা লোকাল কমিটি স্তরে ৭৫ বছরের বেশি বয়সের সদস্য আছেন প্রায় ১০- ১৫ শতাংশ। বয়সের সীমা বেঁধে দিলে তরুণরা উঠে আসবে। সার্বিক ভাবে সংগঠনে তার প্রভাব পড়বে। তারই পাশাপাশি শাখা ও লোকাল স্তরে প্রতি কমিটিতে দু’জন করে ৪০-এর কমবয়সি সদস্যের অন্তর্ভুক্তি বাধ্যতামূলক করা হয়েছে।