কৃষক আন্দোলনকে থামাতে প্রধানমন্ত্রী সম্মান নিধির অনুদান দ্বিগুণ করার ভাবনা সরকারের

টিডিএন বাংলা ডেস্ক : তিন কৃষি আইনের বিরোধিতায় বিক্ষোভে অনড় কৃষকরা। কংগ্রেস, তৃণমূল সহ বিরোধী শিবিরের একাংশ এই আইন প্রত্যাহারের দাবিতে সরব হয়েছে। বিভিন্ন কৃষক সংগঠনের নেতা ও সদস্যরা লাগাতার ধর্না কর্মসূচি চালিয়ে গেলেও সরকার তাদের অনড় অবস্থান থেকে সরেনি। কৃষক সরকারপক্ষ একের পর এক আলোচনা সবই নিষ্ফলা। কৃষকদের ক্ষোভ ধামাচাপা দিতে এবার মাস্টার স্ট্রোক দিতে চলেছে কেন্দ্রীয় সরকার।

নয়াদিল্লিতে সরকারি সূত্রের খবর, প্রধানমন্ত্রী সম্মান নিধি প্রকল্পে এবার কৃষকদের বার্ষিক অনুদান দ্বিগুণ করার কথা ভাবছে মোদি সরকার। ভাবনার স্তরে থাকা এই বিষয়টি চূড়ান্ত হলে কৃষকদের প্রতিবছর ৬ হাজার টাকা আর্থিক অনুদানের পরিবর্তে ১২০০০ টাকা অনুদান দেওয়া হতে পারে। এই সুফল পাওয়া যেতে পারে ২০২৪ লোকসভা নির্বাচনেও। এমন হিসেবও মাথায় রাখছে সরকার।

সরকারি সূত্রে আরও খবর, সম্প্রতি একটি বৈঠকে বসেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ও কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। সেই বৈঠকেই নতুন এই ভাবনা নিয়ে আলোচনা হয়। তবে কৃষি অনুদান দ্বিগুণ করতে হলে চাপ বাড়বে রাজকোষের ওপর। তা কীভাবে সামাল দেওয়া হবে, আলোচনায় সেই বিষয়ও উঠে এসেছে। সরকারের এই ধরনের পরিকল্পনার আভাসের পড়ও নিজেদের অবস্থানে অনড় কৃষক নেতারা। কৃষক সংগঠনের নেতা অভিমুন্য বলেন, তিনটি কালা আইন প্রত্যাহার না করা পর্যন্ত আন্দোলন চলবে।