আইন রদ করার বদলে সংশোধন করা উচিত; কৃষি আইন প্রসঙ্গে মন্তব্য করলেন সুপ্রিম কোর্টের গঠিত কমিটির সদস্য অনিল ঘনবট

ছবি সৌজন্যে অনিল ঘনবটের ফেসবুক পেজ।

টিডিএন বাংলা ডেস্ক: আজ সুপ্রিম কোর্ট তিনটি কৃষি আইন বলবৎ করার বিষয়ে স্থগিতাদেশ জারি করেছে। পাশাপাশি কৃষকদের সমস্যা সমাধানের জন্য চার সদস্যের একটি উচ্চ স্তরীয় কমিটিও গঠন করা হয়েছে। সুপ্রিম কোর্টের পক্ষ থেকে গঠিত এই কমিটির সদস্য হিসেবে থাকছেন ভারতীয় কৃষক ইউনিয়নের ভূপিন্দর সিংহ মান, শেতকারী সংগঠনের অনিল ঘনবট, ডক্টর প্রমোদ জোশি এবং কৃষি অর্থশাস্ত্রী অশোক গুলাটি।

এই চার সদস্যের কমিটির এক সদস্য তথা শেতকারী সংগঠনের প্রধান অনিল ঘনবট মঙ্গলবার বলেন, এই আন্দোলন কোথাও থামানো উচিত এবং কৃষকদের স্বার্থে একটি আইন করা উচিত। আইন বাতিল করার পরিবর্তে তাদের সংশোধন করা উচিত। আন্দোলনকারী কৃষক নেতাদের কমিটি নিয়ে কাজ করা উচিত এবং তাদের বক্তব্য তুলে ধরা উচিত। তিনি আরো বলেন, কৃষকদের প্রথমে শুনতে হবে, তাদের যদি কোনও ভুল বোঝাবুঝি থাকে তাহলে তা নিরসন করা হবে। কৃষকদের আশ্বস্ত করতে হবে যে ন্যূনতম সহায়তা মূল্য (এমএসপি) এবং এপিএমসি বাজার অব্যাহত থাকবে। যা ঘটবে তা সম্পূর্ণভাবে দেশের কৃষকদের স্বার্থে হবে।

শেতকারী সংগঠনের প্রধান আরো বলেন,”আমরা কেন্দ্রের এই তিনটি কৃষি আইনের প্রশংসা করছি না, যা কৃষকদের স্বাধীনতা দেবে বলা হয়েছে। প্রয়াত শরদ যোশীর নেতৃত্বে শেতকারি সংস্থাই প্রথম এই সংশোধনের জন্য চাপ সৃষ্টি করেছিল।”