৬ মাসে করোনা পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠতে পারে, আশঙ্কাবার্তা মার্কিন বিশেষজ্ঞর

টিডিএন বাংলা ডেস্ক : দৈনিক সংক্রমণের গ্রাফ কিছুটা নিম্নমুখী। কিন্তু তাতে চিন্তা কম হওয়ার কিছু কারণ নেই। কারণ আগামী ছয় মাসে অতিমারি পরিস্থিতি আরও ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। এমনই আশঙ্কাবার্তা দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পরামর্শদাতা তথা সেন্টার ফর ইনফেকশাস ডিজিজ রিসার্চ অ্যান্ড পলিসির ডিরেক্টর মাইকেল অস্টারহোম।

তার কথায়, ‘এই কোভিড একটা দাবানলের মত। সবাইকে না পুড়িয়ে ছাড়বে না।’ ৬ মাসের মধ্যে সবাই করোনাতে আক্রান্ত হবে। নতুবা ভ্যাকসিন পেয়ে যাবেন। এমনটাই মনে করছেন এই সংক্রামক বিশেষজ্ঞ। কেউ কেউ আবার একাধিকবার আক্রান্ত হতে পারেন এই ভাইরাসের দ্বারা। এমনও মনে করছেন অস্টারহোম। আপাতত সংক্রমণ নিয়ন্ত্রণে থাকলেও কয়েক মাসের মধ্যে আবার সেই খারাপ দিন ফিরে আসতে পারে বলে, গোটা বিশ্বকে সতর্ক করেছেন তিনি।

অস্টারহোম মনে করছেন, ভাইরাসের ছোবল থেকে বাঁচতে করোনার বিধি পালন এবং টিকাকরণের কোনও বিকল্প নেই। সংক্রমণের ঢেউ নামবে, ফের বাড়বে। বিশ্বের বহু মানুষের এখনও টিকাকরণ হয়নি। গণপরিবহণ, ক্লাসরুম এবং অফিস-কাছারিতে ফের সংক্রমণের সম্ভাবনা রয়েছে। ফলে অর্থনীতিও আর একবার জোরে ধাক্কা খাবে। বিশেষজ্ঞরা বলছেন, ১৩০ বছরের ইতিহাস ধরলে ৫ বছর পর্যন্ত স্থায়ী হয়েছে গ্লোবাল ফ্লু। করোনাও সেই দিকেই এগিয়ে যাচ্ছে কীনা বলা যাচ্ছে না। কারণ এই ভাইরাস একেবারেই নিত্য নতুন ভ্যারিয়েন্ট তৈরি করছে।